অপহৃত এইচব্লিউএফ’র দুই নেত্রীকে উদ্ধারের দাবিতে খাগড়াছড়ির বিভিন্ন স্থানে মানববন্ধন

0
1
  • অপহরণ কোন বিচ্ছিন্ন ঘটনা নয়, শাসক গোষ্ঠীর চক্রান্তের অংশ: বক্তারা
    [divider style=”solid” top=”20″ bottom=”20″]

খাগড়াছড়ি : গত ১৮ মার্চ ২০১৮ সেনাবাহিনীর লেলিয়ে দেয়া সন্ত্রাসী কর্তৃক রাঙামাটির কুদুকছড়ি থেকে অপহৃত হিল উইমেন্স ফেডারেশনের দুই নেত্রী মন্টি চাকমা ও দয়াসোনা চাকমাকে উদ্ধার, সেনা পৃষ্ঠপোষিত সন্ত্রাস বন্ধ এবং সন্ত্রাসীদের গ্রেফতারের দাবিতে খাগড়াছড়ি জেলা শহরসহ বিভিন্ন স্থানে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার (২৩ মার্চ ২০১৮) ইউপিডিএফ-ভুক্ত সহযোগী সংগঠন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ), গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) খাগড়াছড়ি সদরের স্বনির্ভর, ভাইবোন ছড়া; মহালছড়ি, পানছড়ির কলেজ গেইট, পুজগাঙ, কুড়াদিয়াছড়া, ধুধুকছড়া, মানিকছড়ি ও লক্ষীছড়িতে এ মানববন্ধন কর্মসুচি আয়োজন করে। এতে উক্ত সংগঠনের নেতাকর্মীরা ছাড়াও শত শত নারী পুরুষ স্বতস্ফূর্তভাবে অংশ নেন।

স্বনির্ভর:
সকাল ১০টায় খাগড়াছড়ি জেলা সদর স্বনির্ভর বাজারে খাগড়াছড়ি-পানছড়ি সড়কে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ), গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) ও স্বনির্ভর এলাকাবাসীর ব্যানারে মানবন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, রাঙ্গামাটির কুদুকছড়ির আবাসিকে হামলা-অগ্নিসংযোগ, যুব নেতা ধর্মসিং চাকমাকে গুলি এবং দুই নেত্রীকে অপহরণ কোন বিচ্ছিন্ন ঘটনা নয়, বরং তা শাসক গোষ্ঠীর জুম্ম দিয়ে জুম্ম ধ্বংসের ষড়যন্ত্রের অংশ। তারা অবিলম্বে অপহৃত দুই নেত্রীকে উদ্ধার ও অপহরণকারীদের গ্রেফতারের দাবি জানান।

পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি তপন চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি দ্বিতীয়া চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামে খাগড়াছড়ি জেলা শাখার সদস্য অতুল চাকমা প্রমূখ।

তপন চাকমা বলেন, ১৯৯৬ সালে কল্পনা চাকমা ও ২০১৮ সালে মন্টি ও দয়াসোনা চাকমাকে অপহরণ কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। কল্পনা চাকমাকে অপহরণ করেছে সেনাবাহিনী, অন্যদিকে মন্টি চাকমা ও দয়াসোনা চাকমাকে অপহরণ করেছে সেনাবাহিনীর মদদপুষ্ট সন্ত্রাসীরা।

তিনি বলেন, অপহরণ-খুন-গুম-মামলা-নির্যাতন দিয়ে পার্বত্য চট্টগ্রামের জুম্ম নারীদের চলমান আন্দোলনকে দমিয়ে রাখা যাবে না। তাদের প্রতিবাদী কন্ঠকে স্তব্ধ করা যাবে না। তিনি মানববন্ধনে মাটিরাঙ্গা-গুইমারাসহ বিভিন্ন এলাকায় সেনা-প্রশাসনের বাধা প্রদানের তীব্র নিন্দা জানান।

নারী নেত্রী দ্বিতীয়া চাকমা বলেন, সেনাবাহিনী প্রত্যক্ষ সহযোগীতায় সন্ত্রাসীরা মন্টি চাকমা ও দয়াসোনা চাকমাকে অপহরণ করেছে। ঘটনার দিন সেনাবাহিনী গাড়ীতে করে মুখোশ বাহিনী সন্ত্রাসীদের নামিয়ে দিয়ে যায়। অপহরণের ৫ দিন হলেও এই সরকার এখনো দুই নেত্রীকে উদ্ধার করেনি। সন্ত্রাসীদের নামে থানায় মামলা দায়ের করা হলেও প্রশাসন কালক্ষেপন করছে, গ্রেফতারের আশ্বাস দিলেও কোন তৎপরতা দেখা যাচ্ছে না।

তিনি অবিলম্বে দুই নেত্রীকে অক্ষত অবস্থায় উদ্ধার এবং সন্ত্রাসীদের গ্রেফতারের দাবি জানায়।

ভাইবোনছড়া:
একই দাবিতে একযোগে খাগড়াছড়ি সদর উপজেলার ভাইবোনছড়া ইউনিয়নের শিব মন্দিরে ৪ শতাধিক ছাত্র-যুব-জনতা একত্রিত হয়ে মানববন্ধন করেছে। ইউপিডিএফ-ভুক্ত তিন সংগঠন ও শিব মন্দির এলাকাবাসী এর আয়োজন করে। ঘন্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রুপেশ চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রেশমি মারমা, পিসিপি জেলা শাখার অর্থ সম্পাদক জহেল চাকমা, বৃহত্তর শিব মন্দির এলাকার সমাজসেবক যুদ্ধরাম চাকমা, ৫নং ভাইবোনছড়া ইউপি’র ৫,৬,৭ নং ওয়ার্ডের মহিলা মেম্বার করুণা চাকমা, ৬নং ওয়ার্ডের সদস্য শান্ত রঞ্জন চাকমা, ৫নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য সুজন চাকমা ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সুদর্শী চাকমা প্রমুখ।

মহালছড়ি:
বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) মহালছড়ি উপজেলা শাখা আজ সকাল ১০টায় মহালছড়ির ২৪ মাইল ও মহালছড়ি কলেজের সামনে তিন রাস্তা মোড়ে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। এতে পিসিপি মহালছড়ি উপজেলা শাখার সভাপতি মেনন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ডিওয়াইএফ-এর কেন্দ্রীয় সদস্য রতন স্মৃতি চাকমা ও মহালছড়ি উপজেলা শাখার সভাপতি মংরে মার্মা, মাইচছড়ি ইউনিয়নের সাবেক ইউপি সদস্য মল্লিকা চাকমা প্রমুখ।

বক্তারা অবিলম্বে অপহৃত এইচডব্লিউএফের দুই নেত্রীকে অক্ষত অবস্থায় উদ্ধার ও সন্ত্রাসীদের গ্রেফতারের দাবি জানান।

পানছড়ি:
সেনাবাহিনীর পৃষ্টপোষিত সন্ত্রাস বন্ধ, কুখ্যাত সন্ত্রাসী দাগি খুনি পলাতক আসামী তপন জ্যেতি চাকমা ওরফে বর্মা তার সহযেগিদের গ্রেফতার এবং সেনা মদদপুষ্ট সন্ত্রাসী কতৃর্ক অপহৃত এইচডব্লিউএফ নেত্রী মন্টি চাকমা ও দয়াসোনা চাকমাকে উদ্ধারের দাবিতে পানছড়ি উপজেলার কলেজে গেইট, কুড়াদিয়া ছড়া, পুজগাঙ, বাবুরো পাড়া ও ধুধুকছড়ায় মানববন্ধন করেছে পিসিপি, এইচডব্লিউএফ, ডিওয়াইএফ ও সাধারণ জনগণ।

কলেজ গেইটে সকাল ১০টায় পানছড়ি ঘন্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন ডিওয়াইএফ-এর পানছড়ি থানা শাখার সাংগঠনিক সম্পাদক সুরমঙ্গল চাকমা, পিসিপি পানছড়ি কলেজ শাখার সভাপতি এডিশন চাকমা প্রমুখ।

কুড়াদিয়াছড়া এলাকাবাসীর উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন পিসিপি পানছড়ি উপজেলা শাখার সভপাতি জুয়েল চাকমা।

পুজগাঙ এলাকাবাসীর উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন চেঙ্গী ইউপি চেয়ারম্যান কালাচাঁদ চাকমা, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর সংগঠক সাইক্লোন চাকমা, লোগাঙ ইউপি চেয়ারম্যান প্রত্যুত্তর চাকমা ও ইউপি সদস্য সঞ্জয় চাকমা।

দুধুকছড়া এলাকায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন ডিওয়াইএফ উপজেলা শাখার সাধারণ সম্পাদক মিন্টু চাকমা ও দুধুকছড়া এলাকাবাসীর পক্ষ থেকে সাবেক পিসিপি কেন্দ্রীয় সহ-সভাপতি চন্দ্রদেব চাকমা।

বাবুরো পাড়ায় আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক দারুন চাকমা।

বক্তারা তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বলেন, সেনাবাহিনীর প্রত্যক্ষ সহায়তায় নব্য মুখোশ বাহিনী কর্তৃক দুই নেত্রীকে অপহরণ ক্ষমার অযোগ্য অপরাধ। এ জন্য তাদেরকে চরম মাশুল দিতে হবে। তারা সেনাবাহিনীর লেলিয়ে দেয়া সন্ত্রাসী, খুনী ও গণশত্রুদের বিরুদ্ধে সর্বস্তরের জনগণকে সংগঠিত হয়ে প্রত্যেক এলাকায়, গ্রামে গঞ্জে ও পাড়ায় মহল্লায় প্রতিরোধ সংগ্রাম গড়ে তোলার আহ্বান জানান।

মানিকছড়ি উপজেলা:
অপহৃত দুই নেত্রীকে উদ্ধার ও সেনাদের পালিত সন্ত্রাসী বর্মা-জোলেয়্যাদের অবিলম্বের গ্রেফতার ও বিচারের দাবিতে মানিকছড়িতে মানববন্ধন করেছে তিন সংগঠন ও এলাকাবাসী। আজ ২৩ মার্চ ২০১৮ সকাল ১১.০০টার দিকে মানিকছড়ি উপজেলা সদরের ধর্মঘর এলাকায় অনুষ্ঠিত এই মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন পিসিপি মানিকছড়ি কলেজ শাখার সাধারণ সম্পাদক মংশেপ্রু মারমা, পিসিপি মানিকছড়ি কলেজ শাখার অর্থ সম্পাদক স্বদেশ চাকমা ও সহ-সাধারণ সম্পাদক ডেভিট চাকমা ।

বক্তারা অভিযোগ করে বলেন, রাঙামাটির বিলাইছড়িতে সেনা সদস্য কর্তৃক দুই মারমা তরুণীকে ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনা ঢামাচাপা দিতে হিল উইমেন্স ফেডারেশনের দুই নেত্রীকে অপহরণ করা হয়েছে। এই অপহরণের দায় অবশ্যই সেনাবাহিনীকে নিতে হবে।

 

লক্ষীছড়ি উপজেলা:
সেনামদদপুষ্ঠ সন্ত্রাসী বর্মা গংদের কর্তৃক অপহৃত এইচডব্লিউএফ-এর দুই নেত্রীকে উদ্ধার এবং অবিলম্বে অপহরণকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে লক্ষীছড়ির দেওয়ান পাড়া, বর্মাছড়ির স্কুল মাঠে ও কুদুকছড়ি বাজারে মানব বন্ধন করেছে ইউপিডিএফ-ভুক্ত তিন সংগঠন ও এলাকাবাসী।

সকাল ১১টার দিকে লক্ষীছড়ি উপজেলার দেওয়ান পাড়ায় মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক ক্যামরণ চাকমা, ১নং লক্ষীছড়ি সদর ইউনিয়নের চেয়ারম্যান প্রবিল চাকমা ও ২নং দুইল্যাতলী ইউনিয়নের চেয়ারম্যান ত্রিলন চাকমা।

এছাড়া সকাল ১০টায় বর্মাছড়ি স্কুল মাঠে আয়োজিত মানববন্ধন কর্মসূচীতে ডিওয়াইএফ লক্ষীছড়ি উপজেলার অর্থ সম্পাদক জ্যোতি চাকমার সভাপতিত্বে ও বর্মাছড়ি ইউনিয়নের তথ্য প্রচার সম্পাদক বিথি চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি’র ফটিকছড়ি থানা শাখার সভাপতি অমিত চাকমা, ডিওয়াইএফ বর্মাছড়ি ইউপি শাখার সভাপতি উৎপল চাকমা, ইউপিডিএফ লক্ষীছড়ি উপজেলার সংগঠক বিপিন চাকমা। এছাড়া সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ৩ নং ওয়ার্ডের বর্তমান মেম্বার পূর্ণ মোহন চাকমা। বর্মাছড়ি এলাকায় মানব বন্ধন কর্মসূচীতে প্রায় তিন শতাধিক ছাত্র-যুব-নারী-পুরুষ অংশগ্রহণ করে।

বর্মাছড়ি ইউপি’র কুদুছড়ি বাজার এলাকায় অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন ডিওয়াইএফ লক্ষীছড়ি উপজেলার তরুণ জ্যোতি চাকমা ও সঞ্চালকের দায়িত্ব পালন করেন সদস্য পাইশে মারমা। আর এতে বক্তব্য রাখেন পিসিপি’র কেন্দ্রীয় কমিটির সদস্য  হ্লাচিং মারমা, ইউপিডিএফ লক্ষীছড়ি উপজেলার সংগঠক মেনশন চাকমা। এছাড়া সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জাতিসত্তা মুক্তি সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সদস্য বিনয় মুন্ডা ও কুদুকছড়ি স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি মংক্যিউ মারমা।

চেয়ারম্যান ত্রিলণ ও প্রবিল চাকমা অভিযোগ করে বলেন, সেনাবাহিনী হিল উইমেন্স ফেডারেশনের তৎকালীন সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমাকে অপহরণ করেছিলো, এখানো তার কোন ন্যায়বিচার নিশ্চিত করা হয়নি। এই অপহৃতের তালিকায় এখন যোগ হলেন মন্টি চাকমা ও দয়াসোনা চাকমা। তারা উক্ত অপহরণ ঘটনার তীব্র নিন্দা জানান এবং দুই নেত্রীকে উদ্ধারে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান।
————-
সিএইচটিনিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.