আগামীকাল অপহৃত কল্পনা চাকমার উপর আলোকচিত্র প্রদর্শনী শুরু

0
3
ডেস্ক রিপোর্ট
সিএইচটিনিউজ.কম
 
আগামীকাল ১২ জুন বুধবার ঢাকায় “কল্পনা চাকমার সন্ধানে একটি আলোকচিত্র-ফরেনসিক স্টাডি” শীর্ষক এক প্রদর্শনী শুরু হতে যাচ্ছে। বিকেল ৬ টায় দৃক গ্যালারীতে (বাড়ি ৫৮, রোড ১৫-এ (নতুন), ধানমন্ডি আবাসিক এলাকা) এই প্রর্দশনীটির উদ্বোধন করবেন কল্পনা চাকমা অপহরণ ঘটনার প্রত্যক্ষ সাক্ষী তার বড় ভাই কালিন্দী কুমার চাকমা। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। আগামী ২১ জুন পর্যন্ত এ প্রদর্শনী চলবে।পার্বত্য চট্টগ্রামে সামরিক বাহিনীর অন্যায় শাসনের বিরুদ্ধে প্রতিবাদ করার দুঃসাহস দেখিয়েছিলেন কল্পনা চাকমা। তাই,

১২ জুন, ১৯৯৬ আনুমানিক রাত একটার দিকে অস্ত্রের মুখে তাকে অপহরণ করা হয়। এই অপরাধের মূল অভিযুক্ত,লেফটেনেন্ট ফেরদৌসকে পুলিশ কখনও জিজ্ঞাসাবাদ করেনি। রহস্যজনকভাবে, সামরিক বাহিনীর কাছেও অভিযুক্ত সেনাসদস্যের কোনও রেকর্ড নেই।

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিত্র সাংবাদিক শহিদুল আলম ও পিএইচডি গবেষক সায়দিয়া গুলরম্নখ মৌখিক ইতিহাস, আলোকচিত্র ও ফরেনসিক গবেষণা পদ্ধতির সাহায্যে সেই অভিশপ্ত রাতের কতগুলো দৃশ্য আঁকার চেষ্টা করেছেন যে দৃশ্যগুলো গত সতের বছর ধরে বিভিন্ন সরকারের উদ্দেশ্য-প্রণোদিত নীরবতা পালনের মাধ্যমে অদৃশ্য করে রাখা হয়েছে।

প্রদর্শনীতে আলোকচিত্রসহ কিছু গুরুত্বপূর্ণ দলিল স্থান পাবে বলে আয়োজকরা জানিয়েছেন।
—–

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.