গণতান্ত্রিক যুব ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী ও কেন্দ্রীয় সম্মেলন উপলক্ষে

আগামীকাল (৫ এপ্রিল) রাঙামাটির কুদুকছড়িতে যুব গণসমাবেশ

0
0
সম্মেলনের পোস্টার
# সম্মেলনের পোস্টার

রাঙামাটি : গণতান্ত্রিক যুব ফোরামের ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ৫ম কেন্দ্রীয় সম্মেলন উপলক্ষে আগামীকাল ৫ এপ্রিল মঙ্গলবার রাঙামাটির কুদুকছড়িতে যুব গণসমাবেশের আয়োজন করা হয়েছে। বড় মহাপুরম উচ্চ বিদ্যালয় খেলার মাঠে সকাল ১০টায় সমাবেশ দলীয় সংগীত পরিবেশনের মাধ্যমে সম্মেলন উদ্বোধন করা হবে। এতে বাংলাদেশের প্রগতিশীল রাজনৈতিক দলসমূহের নেতৃবৃন্দ সংহতি বক্তব্য রাখবেন বলে সংগঠনটির সাংগঠনিক সম্পাদক জিকো ত্রিপুরা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

যুব গণসমাবেশে তিন পার্বত্য জেলা থেকে চার সহস্রাধিক যুবক – যুবতীসহ পার্বত্য চট্টগ্রামের বাইরে টেকনাফ, উখিয়া ও সমতলের রাজশাহী থেকে সংখ্যালঘু জাতিসত্তা ও সিলেটের চা জনগোষ্ঠীর প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন বলে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রামের যুব সমাজকে সংগঠিত করতে ২০০২ সালের ৫ এপ্রিল গণতান্ত্রিক যুব ফোরাম গঠিত হয়েছিল। প্রথমে এর নাম ছিল পাহাড়ি যুব ফোরাম। পরে ২০০৫ সালের ১৩ মে চট্টগ্রামে অনুষ্ঠিত দ্বিতীয় সম্মেলনে সংগঠনের নাম পরিবর্তন করে সর্বসম্মতিক্রমে বর্তমান নামটি গ্রহণ করা হয়।

পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল বিরোধী আন্দোলনসহ সরকারের দমননীতির বিরুদ্ধে গণতান্ত্রিক যুব ফোরাম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সংগঠনটি মদ, জুয়া ইত্যাদির বিরুদ্ধেও অভিযান পরিচালনা করেছে। এছাড়া স্বেচ্ছাশ্রম দিয়ে রাস্তাঘাট সংস্কার, ব্রিজ নির্মাণ, শহর পরিচ্ছন্ন রাখা, ধান কাটা মৌসুমে চাষীদের সহযোগিতা প্রদান, ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন ইত্যাদি কর্মকান্ডের সাথে ডিওয়াইএফ নিজেকে সম্পৃক্ত রেখেছে।

সংগঠনটি বরাবরই সরকারের দমনপীড়নের শিকার হয়েছে। গঠনের পর থেকে আজ পর্যন্ত বহু নেতাকর্মীকে কারাবরণ করতে হয়েছে, ও অনেককে মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছে। গত বছর খাগড়াছড়িতে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জিকো ত্রিপুরাসহ বেশ কয়েকজনকে আটক করা হয়। বর্তমানে তিনি ও অন্যান্যরা জামিনে মুক্ত রয়েছেন।
—————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.