পিসিপি’র কেন্দ্রীয় নেতা বিপুল চাকমার মায়ের শ্রাদ্ধানুষ্ঠান সম্পন্ন

আগামী ৩ নভেম্বর পানছড়ি উপজেলায় সকাল-সন্ধ্যা হরতাল পালন করবে এলাকাবাসী

0
1

1-11-16

পানছড়ি : বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিপুল চাকমা’র প্রয়াত মা নিরুদেবী চাকমার শ্রাদ্ধানুষ্ঠান আজ মঙ্গলবার (১ নভেম্বর ২০১৬) সকাল ৯টায় নিজ বাড়িতে ধর্মীয় আচার অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠিত হয়। এতে ভিক্ষুগণ ধর্মীয় দেশনা দেন। অনুষ্ঠান থেকে বিপুলের মুক্তির দাবিতে আগামী ৩ নভেম্বর বৃহস্পতিবার পানছড়ি উপজেলায় সকাল-সন্ধ্যা হরতাল পালনের ঘোষণা দিয়েছে এলাকাবাসী।

পরে ধর্মীয় অনুষ্ঠানিকতা শেষে বিপুলের মায়ের স্মরণে এলাকাবাসীর উদ্যোগে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। এ সভায় চেঙ্গী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য পূর্ণ চন্দ্র চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাবেক ইউপি সদস্য ও বিপুল চাকমার পিতা সুনয়ন চাকমা, পানছড়ি উপজেলা চেয়ারম্যান সর্বোত্তম চাকমা, ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর কেন্দ্রীয় সদস্য নতুন কুমার চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় অর্থ সম্পাদক রতন স্মৃতি চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরুপা চাকমা ও খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক দ্বিতীয় চাকমা প্রমুখ।

1-11-16-2

স্মরণ সভায় বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, পানছড়ি থানার ওসি জব্বারের নেতৃত্বে থানার সামনে থেকে পুলিশ অসুস্থ মা’কে বহনকারী গাড়ীর গতিরোধ করে বিপুল চাকমাকে গালি গালাজ ও গ্রেফতার করে। তার পরে পরে বিপুলের অসুস্থ মায়ের শারীরিক অবস্থার দ্রুত অবনতি ঘটে এবং তিনি মৃত্যুর মুখে পতিত হন। এটিকে একটি পরিকল্পিত হত্যাকা- ছাড়া অন্য কিছু বলা যায় না বলে তারা মন্তব্য করেন। সভায় বক্তারা পুলিশের এ ধরনের অমানবিক আচরণের তীব্র নিন্দা জানান। অবিলম্বে বিপুল চাকমার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলকভাবে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার পূর্বক তাকে নিঃশর্ত মুক্তির দেয়ার এবং তার অসুস্থ মায়ের মৃত্যুর পেছনে পানছড়ি থানার ওসিকে দায়ী করে বক্তাগণ তার বিরুদ্ধে দ্রুত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

1-11-16-3

সভার সভাপতি চেঙ্গী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য পূর্ণ চন্দ্র চাকমা তার বক্তব্যে পিসিপি’র কেন্দ্রীয় নেতা বিপুল চাকমাসহ পানছড়িতে ইতিপূর্বে সেনাবাহিনী কর্তৃক বেআইনিভাবে গ্রেফতারকৃত ৯ নেতা-কর্মীর নিঃশর্ত মুক্তির দাবিতে আগামী ৩ নভেম্বর ২০১৬ বৃহস্পতিবার পানছড়ি উপজেলায় সকাল সন্ধ্যা হরতালের প্রস্তাব করলে সভায় অংশগ্রহণকারী সমবেত জনতা হাত তুলে তার প্রতি পূর্ণ সমর্থন দেন। এভাবে মৃত নিরুদেবীর স্মরণসভা হয়ে ওঠে প্রতিবাদধর্মী। এ সভা থেকে হরতাল ঘোষিত হয়। সভার সভাপতি ৩ নভেম্বরের হরতাল সফল করার লক্ষ্যে পানছড়ি উপজেলায় জীপ সমিতি, মালিক সমিতিসহ সকল ধরনের যানবাহন সমিতি এবং ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবী, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সর্বস্তরের জনসাধারণের প্রতি আহ্বান জানান।
—————

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.