আলিকদমে ত্রিপুরা কিশোরী ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ

0
0

চট্টগ্রাম : বান্দরবান জেলার আলিকদম উপজেলায় কুরুক পাতা ইউনিয়নে ১৪বছরের এক ত্রিপুরা কিশোরীকে গণ ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষণের সাথে জড়িতের বিচারসহ সর্বোচ্চ দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে চট্টগ্রাম নগরীতে আজ মঙ্গলবার (১৭ এপ্রিল) বিকাল ৩টায় গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) ও বৃহত্তর পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

মিছিলটি নগরীর চেরাগী পাহাড় মোড় থেকে শুরু হয়। মিছিল শেষে চট্টগ্রাম প্রেস ক্লাবের সম্মুখে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন ডিওয়াইএফ নগর শাখার সহ-সভাপতি উচিংশৈ চাক (শুভ) ও পিসিপি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক রূপন চাকমা।

পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী ও শিশু নির্যাতন বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে অসাংবিধানিকভাবে সেনা মোতায়েন ও বেআইনি সেটেলার বসতি স্থাপনের পর থেকে পাহাড়ি নারীদের উপর ধর্ষণ, নির্যাতন ও যৌন নিপীড়ন শুরু হয়েছে। রাজনৈতিক উদ্দেশ্যে রাষ্ট্রীয় পরিকল্পনায় পাহাড়ি নারীদের উপর যৌন সন্ত্রাস চালানো হচ্ছে। এযাবৎ যত নারী নির্যাতনের ঘটনা ঘটেছে তার একটিরও সুষ্ঠু বিচার ও ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি হয়নি। অপরাধীরা অদৃশ্য শক্তির জোরে বার বার পার পেয়ে যায়। এমনকি ধর্ষণের ঘটনায় সঠিক মেডিকেল রিপোর্ট পর্যন্ত  দিতে ভয় পায় চিকিৎসকরা। চিকিৎসকদের মাথার উপর রাষ্ট্রীয় গোপন নিষেধাজ্ঞার খড়গ ঝুলিয়ে রাখা হয়েছে।

বক্তারা আরো বলেন, সম্প্রতি রাঙামাটির বিলাইছড়িতে সেনাবাহিনী কর্তৃক দুই মারমা বোনকে ধর্ষণ ও যৌন নিপীড়নের ঘটনা ঘটেছে। অভিযুক্ত সেনা সদস্যদের বিরুদ্ধে রাষ্ট্র কোন ব্যবস্থা গ্রহণ করেনি। উল্টো যারা এর প্রতিবাদ জানিয়েছে, বিচার চেয়েছে তাদের ওপর শারীরিক ও মানসিক নির্যাতন চালায় সেনাবাহিনী। এতেই প্রমাণিত হয় পার্বত্য চট্টগ্রামে ধর্ষণের সাথে খোদ রাষ্ট্র জড়িত রয়েছে।

বক্তারা ১৪ বছরের এক ত্রিপুরা কিশোরী ধর্ষণ ঘটনায় আটককৃত ধর্ষকদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং অবিলম্বে বাকী আসামীদের গ্রেফতারের দাবি  জানান।

————————-
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.