ক্যান্টনমেন্টের ভিতর এইচএসসি পরিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

0
0

খাগড়াছড়ি : ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ কেন্দ্র থেকে পরীক্ষা শেষে ফেরার পথে ক্যান্টনমেন্ট ক্যান্টিনের সামনে জেএসএস সংস্কারপন্থী ও বাঙালি ছাত্র পরিষদের সন্ত্রাসী কর্তৃক এইচএসসি পরিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে ও চিহ্নিত হামলাকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে দু’দফায় বিক্ষোভ মিছিল করেছে খাগড়াছড়ি সরকারি কলেজের সাধারণ শিক্ষার্থী ও এইচএসসি পরিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার (২৬ এপ্রিল ২০১৮) বেলা ২টায় হাতে লেখা প্ল্যাকার্ড নিয়ে স্বনির্ভর বাজার থেকে বিক্ষোভ মিছিল শুরু করে শিক্ষার্থীরা। তারা মিছিল নিয়ে নারাঙহিয়া রেডস্কোয়ার, উপজেলা ঘুরে এসে আবার স্বনির্ভর বাজারে এসে সমাবেশ করে। এতে বক্তব্য রাখেন এইচএসসি পরিক্ষার্থী ধনকিশোর ত্রিপুরা, অজেল ত্রিপুরা ও সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার সাধারণ সম্পাদক জেসিম চাকমা।

বক্তারা হামলার ঘটনায় নিন্দা জানিয়ে বলেন, পরিকল্পিতভাবেই একটি বিশেষ মহলের মদদে সংস্কার-বাঙ্গালী ছাত্র পরিষদের সন্ত্রাসীদের দিয়ে এইচএসসি পরীক্ষার্থীদের উপর হামলা করা হয়েছে। তারা প্রশ্ন রেখে বলেন, ক্যান্টনমেন্ট এলাকায় যদি পরীক্ষার্থীরা নিরাপদ না থাকে তাহলে কোথায় নিরাপদ থাকবে? সেনা-পুলিশের উপস্থিতিতেই সন্ত্রাসীরা ছাত্রদের উপর হামলা চালিয়েছে বলে বক্তারা অভিযোগ করেন।

এদিকে, সন্ধ্যা ৬টায় এইচএসসি পরীক্ষার্থীবৃন্দের ব্যানারে আরেক দফায় বিক্ষোভ প্রদর্শন করেন শিক্ষার্থীরা।  তিন শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত মিছিলটি স্বনির্ভর বাজার থেকে শুরু করে নারাঙহিয়া রেড স্কোয়ার হয়ে চেঙ্গী স্কোয়ার প্রদক্ষিণ করে আবার স্বনির্ভর বাজারে এসে এক প্রতিবাদ সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ শিক্ষার্থী ও এইচএসসি পরীক্ষার্থী নিরুপন চাকমা, ধন কিশোর ত্রিপুরা, মহিলা কলেজের এইচএসসি পরীক্ষার্থী এন্টি চাকমা ও সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমা প্রমূখ। 

বক্তারা অবিলম্বে চিহ্নিত হামলাকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি জানিয়ে আগামী পরীক্ষাাগুলোতে পরীক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান।

উল্লেখ্য, খাগড়াছড়ি সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্র অনুযায়ী আজ সকালে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে যান। পরীক্ষা শেষে দুপুর ১:১০টার দিকে সিএনজিযোগে বাসায় ফেরার পথে ক্যান্টনমেন্টের ক্যান্টিনের সামনে দিপন চাকমা, বিপুল চাকমা, জোনান চাকমা, বিজয় চাকমা, অর্পন চাকমা, মহামুনি, অত্র চাকমা, অম্লান চাকমা ও উত্তম ত্রিপুরার নেতৃত্বে ২০-২২ জন সংস্কারপন্থী সন্ত্রাসী সিএনজি অবরুদ্ধ করে অস্ত্র-লাঠি-কিরিচ ও সাইকেলে চেইন দিয়ে পরীক্ষার্থী ছাত্রদের উপর অতর্কিত হামলা চালায়। এতে এইচএসসি পরীক্ষার্থী সজীব চাকমা মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে গুরুতর আহত এবং তাদের বহনকারী সিএনজি ড্রাইভারসহ ৪-৫ জন শিক্ষার্থী আহত হয়। এরপর সাধারণ শিক্ষার্থীরা তাদেরকে উদ্ধার করে সেখান থেকে সিএনজিতে করে নিয়ে আসার পথে সার্কিট হাউস ও চেঙ্গী স্কোয়ার সংলগ্ন এলাকায় বাঙ্গলী ছাত্র পরিষদের সন্ত্রাসী বিজয় দাস, জনি দে, আশরাফুল নেতৃত্বে ১০-১২ জন সেটলার দ্বিতীয় দফায় ছাত্রদের উপর হামলা চালায়।
—————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.