কল্পনা অপহরণের ২০তম বার্ষিকীতে আত্মরক্ষার প্রস্তুতি মান সম্ভ্রম ও জীবন রক্ষার্থে ঘাঘড়ায় ছাত্রীদের ক্যারাটে প্রশিক্ষণ শুরু

0
0
# ছবি’তে পাহাড়ের প্রতিবাদী ছাত্রীদের কর্দমাক্ত মাঠে আত্মরক্ষার প্রস্তুতি হিসেবে শারীরিক প্রশিক্ষণ নিতে দেখা যাচ্ছে।
# ছবি’তে পাহাড়ের প্রতিবাদী ছাত্রীদের কর্দমাক্ত মাঠে আত্মরক্ষার প্রস্তুতি হিসেবে শারীরিক প্রশিক্ষণ নিতে দেখা যাচ্ছে।

কাউখালী প্রতিনিধি।। রাঙ্গামাটির কাউখালী উপজেলার ঘাঘড়া ইউনিয়নে মৌনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে গতকাল ১২ জুন রবিবার কল্পনা চাকমা অপহরণের ২০তম বার্ষিকীতে ‘জান দেব, তবু মান দেব না’–এ মূলমন্ত্রে উজ্জীবিত প্রতিবাদী ছাত্রীদের ক্যারাটে প্রশিক্ষণ শুরু ও ‘নারী আত্মরক্ষা কমিটি’ গঠিত হয়েছে।

ওরা জেগেছে, তাদের আর লাঞ্ছিত করা যাবে না। নিজ মান সম্ভ্রম ও জীবন রক্ষার প্রস্তুতি নিজেরাই কাঁধে নিয়েছে।
# ওরা জেগেছে, তাদের আর লাঞ্ছিত করা যাবে না। নিজ মান সম্ভ্রম ও জীবন রক্ষার প্রস্তুতি নিজেরাই কাঁধে নিয়েছে।

বিভিন্ন বয়সের ২৮ জন ছাত্রীর একটি দল ভোর পাঁচটায় মৌনপাড়া স্কুল প্রাঙ্গনে জড়ো হয়ে আত্মরক্ষার শারীরিক প্রশিক্ষণ গ্রহণ করে। এ দলে ৪র্থ শ্রেণী থেকে বিএ ক্লাশের ছাত্রীও অংশ নিয়েছে। বৈরী আবহাওয়া তুমুল বৃষ্টি উপেক্ষা করে দু’জন ক্যারাটে প্রশিক্ষকের নিকট তারা আত্মরক্ষার কৌশল অনুশীলন করে। এতে পিসিপি’র সাবেক সভাপতি ও বর্তমানে ইউপিডিএফ কর্মী সুমেন চাকমাসহ ৫ সদস্যের একটি টিম অনুশীলনরত ছাত্রীদের সহায়তা দেয়।

# তারা আর কোন বোনের ইজ্জত লুণ্ঠন বরদাস্ত করবে না। নরপশুদের মুখে লাথি মেরে উচিত শিক্ষা দিতে তারা এবার ঘুরে দাঁড়িয়েছে।
# তারা আর কোন বোনের ইজ্জত লুণ্ঠন বরদাস্ত করবে না। নরপশুদের মুখে লাথি মেরে উচিত শিক্ষা দিতে তারা এবার ঘুরে দাঁড়িয়েছে।

মধ্যাহ্ন ভোজের বিরতির পর পার্বত্য চট্টগ্রাম এবং বর্তমান বাংলাদেশের পরিস্থিতির প্রেক্ষাপটে নারীদের নিরাপত্তা, মান সম্ভ্রম-জীবন রক্ষা নিয়ে দীর্ঘ আলোচনা হয়। সরকার প্রশাসনের মুখপানে চেয়ে থাকার কোন মানে নেই। কল্পনা’কে রাষ্ট্রের নিরাপত্তা বাহিনীই অপহরণ করেছে। শুধু পার্বত্য চট্টগ্রাম কেন, সমতলে কুমিল্লায় ময়মনামতি ক্যান্টনমেন্টে কলেজ ছাত্রী সোহাগী জাহান তনু সেনা সদস্যদের হাতে ধর্ষিত হয়ে খুন হয়েছে। নারীদের নিরাপত্তা দিতে রাষ্ট্র সরকার পুরোপুরি ব্যর্থ। এখন বাঙালি নারীরাই সরকার প্রশাসনের ওপর আস্থা হারিয়ে নিজেদের মান সম্ভ্রম ও জীবন রক্ষার্থে আত্মরক্ষার প্রশিক্ষণ নিতে শুরু করেছে। ঢাকায় ‘প্রীতিলতা ব্রিগেড’ গঠিত হয়েছে। বিভিন্ন স্কুল কলেজে নারীদের আত্মরক্ষার কৌশল হিসেবে ক্যারাটে প্রশিক্ষণ দেয়া শুরু হয়েছে। পার্বত্য চট্টগ্রামে নারীদের জন্য আত্মরক্ষার কৌশল রপ্ত করা আরও বেশী জরুরি। কারণ এখানে নিরাপত্তা বাহিনী ও আইন প্রয়োগকারী সংস্থাসমূহ সবচে’ নিরাপত্তা হরণকারী, কল্পনা অপহরণ তারই জলজ্যান্ত প্রমাণ।

সরকার প্রশাসনের নিরাপত্তা প্রদানের মিথ্যা আশায় থাকার অর্থ আত্মধ্বংস ডেকে আনা। নিজেদের রক্ষার প্রস্তুতি নিতে হবে নিজেদেরই, তাই বৃষ্টি বাদলের দিনে কর্দমাক্ত মাঠে শারীরিক কসরৎ।
# সরকার প্রশাসনের নিরাপত্তা প্রদানের মিথ্যা আশায় থাকার অর্থ আত্মধ্বংস ডেকে আনা। নিজেদের রক্ষার প্রস্তুতি নিতে হবে নিজেদেরই, তাই বৃষ্টি বাদলের দিনে কর্দমাক্ত মাঠে শারীরিক কসরৎ।

আলোচনায় বক্তারা বলেন, মৌনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে পাহাড়ি নারীদের আত্মরক্ষার উদ্যোগের অংশ হিসেবে ক্যারাটে প্রশিক্ষণ শুরু হলেও তা শুধু একটি এলাকায় সীমাবদ্ধ থাকলে হবে না। তা ব্যাপকভাবে ছড়িয়ে দিতে হবে। বিশেষ করে অভিভাবকদেরও উদ্যোগী হয়ে নিজেদের কন্যা সন্তানদের মান সম্ভ্রম ভবিষ্যত জীবনের কথা ভেবে আত্মরক্ষার কৌশল শিখাতে হবে। প্রশিক্ষণার্থীরা পার্বত্য চট্টগ্রামের বাইরেও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মিল ফ্যাক্টরিতে কর্মরত নারীদের আত্মরক্ষা কৌশল শিখে নেয়া এবং স্ব স্ব এলাকা ‘নারী আত্মরক্ষা কমিটি ’ গঠনের আহ্বান জানিয়েছে।#

# আত্মমযার্দা সম্পন্ন নারীদের বৈরী প্রকৃতি মোকাবিলা করে মাঠে শারীরিক কসরৎ করতে দেখা যাচ্ছে।
# আত্মমযার্দা সম্পন্ন নারীদের বৈরী প্রকৃতি মোকাবিলা করে মাঠে শারীরিক কসরৎ করতে দেখা যাচ্ছে।

 

………………………

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.