কল্পনা চাকমা অপহরণের ১৬ বছরপূর্তি কাল

1
1
নিজস্ব প্রতিবেদক
সিএইচটিনিউজ.কম
আগামীকাল ১২ জুন মঙ্গলবার কল্পনা চাকমা অপহরণের ১৬বছর পূর্ণ হবে। ১৯৯৬ সালের ১২ জুন রাঙামাটির  বাঘাইছড়ি উপজেলার নিউ লাল্যাঘোনা গ্রামের নিজ বাড়ি থেকে হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী কল্পনা চাকমা স্থানীয় কজইছড়ি আর্মি ক্যাম্পের লে:  ফেরদৌস কর্তৃক অপহৃত হন। অপহরণের ১৬ বছর অতিক্রান্ত হলেও সরকার আজো কল্পনা চাকমার কোন হদিশ দিতে পারেনি। লেঃ ফেরদৌসেরও কোন বিচার হয়নি। অপহরণের পর পার্বত্য চট্টগ্রামসহ দেশে-বিদেশে ব্যাপক প্রতিবাদ বিক্ষোভের মুখে সরকার তদন্ত কমিটি গঠন করলেও ১৬ বছরেও তদন্ত রিপোর্ট প্রকাশ করা হয়নি।
অবিলম্বে কল্পনা অপহরণের তদন্ত রিপোর্ট প্রকাশ, চিহ্নিত অপহরণকারী লেঃ ফেরদৌস ও তার দোসরদের বিচার এবং পার্বত্য চট্টগ্রামে নারী নির্যাতন বন্ধের দাবিতে হিল উইমেন্স আগামীকাল ১২ জুন, মঙ্গলবার সকাল ১১টায়  রাঙামাটির কুদুকছড়িতে এক সমাবেশের আয়োজন করেছে।
হিল উইমেন্স ফেডারেশন এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে উক্ত সমাবেশে অংশগ্রহণের জন্য সর্বস্তরের জনসাধারণকে আহ্বান জানিয়েছে।
এছাড়া দিবসটি উপলক্ষ্যে হিল উইমেন্স ফেডারেশন একটি হ্যান্ডবিল প্রচার করেছে। এতে অবিলম্বে কল্পনা অপহরণের পুন:তদন্ত রিপোর্ট প্রকাশ, চিহ্নিত অপহরণকারী লে:ফেরদৌস ওতারদোসরদেরবিচার করা, পার্বত্য চট্টগ্রামে প্রথাগত ভূমি অধিকার নিশ্চিত করা, পঞ্চদশ সংশোধনী বাতিল করে সংখ্যালঘু জাতিসত্তাসমূহের সাংবিধানিক স্বীকৃতি প্রদান, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে সভা, সমাবেশ, মিছিল মিটিঙের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া, পার্বত্য চট্টগ্রামে সেনা ও সেটলার কর্তৃক পাহাড়িদের ভূমি বেখল বন্ধ করা,  চিহ্নিত ধর্ষক, হত্যাকারীও অপরাধীদের গ্রেফতার ও শাস্তি, পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা ক্যাম্প ও সেটলাদের প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email

১টি মন্তব্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.