কাপ্তাইয়ে এক ব্যক্তিকে অপহরণ করে মুক্তিপণ আদায়

0
1

রাঙামাটি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম
গত ৩ ডিসেম্বর ২০১০ রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলাধীন চিতমরম থেকে জেএসএস-এর সন্তু গ্রুপের সশস্ত্র সন্ত্রাসীরা শান্তি বাবু খিয়াং(৩৫) নামে এক ব্যক্তিকে অপহরণে দুই লক্ষ টাকার মুক্তিপণের বিনিময়ে ৬ ডিসেম্বর ছেড়ে দিয়েছে বলে খবর পাওয়া গেছে।

জানা গেছে, ঘটনার দিন তিনি ব্যক্তিগত কাজে চট্টগ্রাম থেকে কাপ্তাই গিয়েছিলেন। অপহরণের সময় প্রথমে ৬/৭ জন সাদা পোশাক পরিহিত জেএসএস সদস্য তাকে জোরপূর্বক ধরে নিয়ে গিয়ে একটি সশস্ত্র গ্রুপের কাছে হস্তান্তর করে। সশস্ত্র দলে মোট ১৫-১৬ জন ছিল। তাকে সন্ত্রাসীরা কিলঘুষি দেয় ও দিনরাত ২৪ ঘন্টা বেধে রাখে। জেএসএস সন্তু গ্রুপের অধ্যুষিত বারবুনিয়া নামক এলাকায় তাকে আটকিয়ে রাখা হয় বলে শান্তিবাবু খিয়াং জানিয়েছেন। সন্ত্রাসীরা তার কাছ থেকে ৩ লাখ টাকা মুক্তিপণ দাবি করলে পরে তার স্ত্রী রীতা চাকমা ২ লক্ষ টাকা মুক্তিপণ দিয়ে তাকে ছাড়িয়ে নিয়ে আসেন।

দুই সন্তানের জনক শান্তিবাবু খিয়াং এর আদি নিবাস বান্দরবানের রোয়াংছড়ি। বান্দরবান সদরে তার বাসাবাড়ি রয়েছে। তবে ছেলে-মেয়েদের পড়াশুনার জন্য তিনি বর্তমানে চট্টগ্রামে ভাড়া বাসায় থাকেন।

শান্তিবাবু পার্বত্য চট্টগ্রামে ক্ষুদ্রাতিক্ষুদ্র খিয়াং জনগোষ্ঠির সদস্য ও ইউপিডিএফ-এর সমথর্ক। গত ২৯ নভেম্বর ঢাকায় জাতীয় মুক্তি কাউন্সিল কর্তৃক আয়োজিত পার্বত্য চট্টগ্রামে জাতিগত নিপীড়ন বিরোধী জাতীয় কনভেনশনে তিনি অংশগ্রহণ করেছিলেন।ইউপিডিএফ জাতীয় মুক্তি কাউন্সিলের অন্তভূক্ত একটি সংগঠন।

 

ইউপিডিএফ রাঙামাটি জেলা ইউনিটের প্রধান সংগঠক শান্তিদেব চাকমা শান্তিবাবু খিয়াংকে অপহরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তিনি সন্তু চক্রকে অপহরণ বাণিজ্য ও সন্ত্রাসী রাজনীতি পরিহার করে জনগণের অধিকার আদায়ের আন্দোলনে সামিল হওয়ার আহ্বান জানানি।

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.