কুকিছড়ায় বুদ্ধ মূর্তি ও বিহার ভাংচুরের প্রতিবাদে গুইমারায় বৌদ্ধ ভিক্ষু ও জনতার বিক্ষোভ

0

গুইমারা : গতকাল সোমবার মধ্যরাতে হাফছড়ি ইউনিয়নের কুকিছড়ায় সেনাবাহিনী কর্তৃক বুদ্ধ মূর্তি ও বিহার ভাংচুরের প্রতিবাদে বৌদ্ধ ভিক্ষু ও এলাকার জনগণ গুইমারায় সদরে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করেছে।

আজ মংঙ্গলবার (২৩ অক্টোবর)  বিকাল ৪টার দিকে বৌদ্ধ ভিক্ষু ও এলাকার সাধারণ জনগণ রামেসু বাজার থেকে বিক্ষোভ মিছিল নিয়ে যাবার সময় গুইমারা বাজার এলাকায় পুলিশ বাধা দেয়ার চেষ্টা করে। কিন্তু বিক্ষোভকারীরা পুলিশের বাধা ভেঙে মিছিল নিয়ে সেনা ব্রিগেডের দিকে যেতে চাইলে গুইমারা ব্রিজের কাছে পুলিশ ও সেনাবাহিনী ব্যারিকেড দেয়।

পুলিশ ও সেনাবাহিনীর বাধার মুখে পরে বিক্ষোভকারীরা গুইমারা ব্রিজের উপর সমাবেশ করে। সমাবেশ চলাকালে রাস্তায় গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়।

সমাবেশে বক্তব্য রাখেন, বৌদ্ধ মিশনের জ্যোতিসারা ভিক্ষু, ধর্ম রক্ষিতা বৌদ্ধবিহারের বিহার অধ্যক্ষ প্রজ্ঞাসারা ভিক্ষু, বেনুবন বৌদ্ধ বিহারের উইমালা ভিক্ষু। এছাড়া গুইমারা উপজেলা চেয়ারম্যান উশ্যে প্রু মারমা, গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ বড়–য়া, গুইমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ম্যামং মারমা ও হাপছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চাইথোই চৌধুরী।

সমাবেশ থেকে বক্তারা বৌদ্ধ বিহার ও বুদ্ধ মূর্তি ভাংচুরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তারা এই ঘটনাকে বৌদ্ধ ধর্মের উপর চরম আঘাত মন্তব্য করে ঘটনার সাথে জড়িতদের বিচার এবং বিহার ও বুদ্ধ মূর্তি পুনঃস্থাপনের দাবি করেন।

উল্লেখ্য, গতকাল সোমবার দিবাগত মধ্যরাত আনুমানিক সাড়ে ১২টার দিকে গুইমারা ব্রিগেড থেকে ব্যাপক সংখ্যক সেনা সদস্য ২০-২৫ জন সেটলারকে(ভিডিপি) সাথে নিয়ে হাপছড়ি ইউনিয়নের কুকিছড়ায় নব নির্মিত জেতবন বৌদ্ধ বিহার ও সেখানে রাখা ৭ ফুট উচ্চতার বুদ্ধ মূর্তিটি ভেঙে চুরমার করে দেয়। বৌদ্ধদের প্রধান ধর্মীয় উৎসব প্রবারণার প্রাক্কালে সংঘটিত এই ঘটনায় বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। এ ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রতিবাদ-নিন্দার ঝড় বইছে।
——————-
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More