ক্ষতিগ্রস্ত বগাছড়িবাসীদের প্রতি সংহতি জানিয়ে খাগড়াছড়িতে প্রদীপ প্রজ্জ্বলন

0

সিএইচটি নিউজ ডটকম
candle light vigi1l, 15.12.2015খাগড়াছড়ি: রাঙামাটির বগাছড়িতে গতবছর (২০১৪) সেনা-সেটলার হামলায় ক্ষতিগ্রস্ত পাহাড়ি পরিবারগুলোর প্রতি সংহতি জানিয়ে খাগড়াছড়িতে প্রদীপ প্রজ্জ্বলন করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন।

বগাছড়িতে সাম্প্রদায়িক হামলা, লুটপাট ও অগ্নিসংযোগকারী সেনা-সেটলারদের বিচার, ক্ষতিগ্রস্ত পাহাড়িদের যথাযথ ক্ষতিপূরণ ও পূনর্বাসনের দাবি জানিয়ে আজ মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় খাগড়াছড়ি সদরের রেডস্কোয়ারে(নারানখিয়া) এ প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি আয়োজন করা হয়। এতে বিভিন্ন এলাকা থেকে শিশু-নারী-পুরুষ ও ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন।

candle light vigil2, 15.12.2015অনুষ্ঠানে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অংগ্য মারমা ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি রতনস্মৃতি চাকমা।

বক্তারা বলেন, গতবছর(২০১৪) ১৬ ডিসেম্বর বিজয় দিবসে নান্যাচরের বগাছড়িতে সেনা-সেটলার কর্তৃক পাহাড়িদের ঘর-বাড়িতে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়েছে। এটা ’৭১ সালে পাক হানাদার বাহিনীর অমানবিক কর্মকাণ্ড থেকে কোন অংশেই কম নয়। এই বর্বর হামলার মাধ্যমে চিরদিনের মতো বিজয় দিবসকে কালিমালিপ্ত করেছে সেনা-সেটলাররা।

বক্তারা আরো বলেন, হামলার এক বছর পূর্ণ হলেও সরকার-প্রশাসন প্রতিশ্রুতি মোতাবেক ক্ষতিগ্রস্ত পাহাড়ি পরিবারগুলোর জন্য ঘর-বাড়ি তৈরি, যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করেনি। ফলে ক্ষতিগ্রস্তরা এখনো মানবেতর জীবন-যাপন করতে বাধ্য হচ্ছেন। এ সময় বক্তারা বগাছড়ির ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর candle light vigil3, 15.12.2015প্রতি সংহতি জ্ঞাপন করেন।

বক্তারা অবিলম্বে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে যথাযথ ক্ষতিপূরণসহ প্রতিশ্রুতি মোতাবেক ঘরবাড়ি তৈরি করে দেয়া ও নিজ নিজ জায়গায় পুনর্বাসন, হামলায় জড়িত সেনা-সেটলারদের বিচার, পার্বত্য চট্টগ্রামে সাম্প্রদায়িক হামলা ও ভূমি বেদখল বন্ধের দাবি জানান।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More