ক্ষতিগ্রস্ত বগাছড়িবাসীদের প্রতি সংহতি জানিয়ে খাগড়াছড়িতে প্রদীপ প্রজ্জ্বলন

0
1

সিএইচটি নিউজ ডটকম
candle light vigi1l, 15.12.2015খাগড়াছড়ি: রাঙামাটির বগাছড়িতে গতবছর (২০১৪) সেনা-সেটলার হামলায় ক্ষতিগ্রস্ত পাহাড়ি পরিবারগুলোর প্রতি সংহতি জানিয়ে খাগড়াছড়িতে প্রদীপ প্রজ্জ্বলন করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন।

বগাছড়িতে সাম্প্রদায়িক হামলা, লুটপাট ও অগ্নিসংযোগকারী সেনা-সেটলারদের বিচার, ক্ষতিগ্রস্ত পাহাড়িদের যথাযথ ক্ষতিপূরণ ও পূনর্বাসনের দাবি জানিয়ে আজ মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় খাগড়াছড়ি সদরের রেডস্কোয়ারে(নারানখিয়া) এ প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি আয়োজন করা হয়। এতে বিভিন্ন এলাকা থেকে শিশু-নারী-পুরুষ ও ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন।

candle light vigil2, 15.12.2015অনুষ্ঠানে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অংগ্য মারমা ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি রতনস্মৃতি চাকমা।

বক্তারা বলেন, গতবছর(২০১৪) ১৬ ডিসেম্বর বিজয় দিবসে নান্যাচরের বগাছড়িতে সেনা-সেটলার কর্তৃক পাহাড়িদের ঘর-বাড়িতে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়েছে। এটা ’৭১ সালে পাক হানাদার বাহিনীর অমানবিক কর্মকাণ্ড থেকে কোন অংশেই কম নয়। এই বর্বর হামলার মাধ্যমে চিরদিনের মতো বিজয় দিবসকে কালিমালিপ্ত করেছে সেনা-সেটলাররা।

বক্তারা আরো বলেন, হামলার এক বছর পূর্ণ হলেও সরকার-প্রশাসন প্রতিশ্রুতি মোতাবেক ক্ষতিগ্রস্ত পাহাড়ি পরিবারগুলোর জন্য ঘর-বাড়ি তৈরি, যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করেনি। ফলে ক্ষতিগ্রস্তরা এখনো মানবেতর জীবন-যাপন করতে বাধ্য হচ্ছেন। এ সময় বক্তারা বগাছড়ির ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর candle light vigil3, 15.12.2015প্রতি সংহতি জ্ঞাপন করেন।

বক্তারা অবিলম্বে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে যথাযথ ক্ষতিপূরণসহ প্রতিশ্রুতি মোতাবেক ঘরবাড়ি তৈরি করে দেয়া ও নিজ নিজ জায়গায় পুনর্বাসন, হামলায় জড়িত সেনা-সেটলারদের বিচার, পার্বত্য চট্টগ্রামে সাম্প্রদায়িক হামলা ও ভূমি বেদখল বন্ধের দাবি জানান।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.