খাগড়াছড়িতে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালী

0
0

খাগড়াছড়ি প্রতিনিধি,সিএইচটিনিউজ.কম

khagrachari education day pic 11-03-2014“শিক্ষাই জীবনের মূল-ঝড়ে পড়া বিরাট ভুল” এই শ্লোগানে খাগড়াছড়িতে পালিত হয়েছে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০১৪। দিনটি উপলক্ষ্যে মংগলবার সকালে শহরের টাউন হল চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। জেলা প্রাথমিক শিক্ষা অফিস আয়োজিত র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে আবার টাউন হলে এসে শেষ হয়।

এর আগে টাউন হল চত্বরে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও শিক্ষা বিভাগের উপকমিটি’র আহ্বায়ক মোঃ সাহাব উদ্দিন মিয়া, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুর রহমান তরফদার, প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া,  সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ শানে আলম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রামেন্দ্র নাথ পোদ্দার, সদর উপজেলা শাখা’র সম্পাদক আশা প্রিয় ত্রিপুরা প্রমুখ।

এতে সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, অভিবাবক ও এনজিও সংগঠনগুলো অংশগ্রহন করে।

বক্তারা বলেন, শিশুদের প্রাথমিক শিক্ষা স্তর হলো জ্ঞান অর্জনে প্রথম বিধ । এ ক্ষেত্রে বেশী গুরুত্ব দিয়ে প্রাথমিক রেভেলের শিক্ষা ব্যবস্থা ভালমনের মানসম্পন্ন শিক্ষাদান দিতে হবে । বিশেষ করে ঝড়ে পড়া শিশুদের জরিপ কার্যক্রম হাতে নিয়ে স্কুল ম্যানেজিং কমিটিসহ পরিবারে কাছে বাড়ীতে গিয়ে লেখা-পড়া বিষয়ে মনোযোগী হতে বুঝাতে হবে । তবে অধিকাংশ জায়গায় কিছু ঘাটতি থাকতে পারে । এসব অনৈতিক, অবকাঠামো উন্নয়ন ও বিভব সমস্যাটি চিহ্নিত করে কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহন করবে । মানসম্পন্ন শিক্ষাব্যবস্থা জোরদার নিশ্চিত করতে না পারলে আমাদের সকল উদ্দেশ্য ও ভবিষ্যৎ পরিকল্পনা বৃথা যাবে । প্রতিষ্ঠানের প্রধান ও সহকারী শিক্ষকদের বেশী ভুমিকা রেখে যথাপযুক্ত কর্তব্য-দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে । বর্তমান সরকার তাদের দাবীসমূহ পূরন করেছে, তাই দায়িত্বও বেশীগুন বেড়েছে ।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.