রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮
সংবাদ শিরোনাম

সেনা নির্যাতনে ছাত্র নেতা রমেল চাকমা’র হত্যার প্রতিবাদে

খাগড়াছড়িতে পিসিপি’র বিক্ষোভ মিছিল

খাগড়াছড়ি: সেনা নির্যাতনে পিসিপি নেতা ও নানিয়ারচর কলেজের এইচএসসি পরীক্ষার্থী রমেল চাকমা’র হত্যার প্রতিবাদে তাৎক্ষনিক এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখা।
18009529_683430671842090_1409232503_n

আজ ১৯ এপ্রিল বুধবার বিকাল সাড়ে ৫টায় খাগড়াছড়ি সদরের মৎস্য ভবনের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি শুরু করে স্বনির্ভর বাজারের বটতলায় সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে সেনা সন্ত্রাস চলছে। এখানে সিভিল প্রশাসনের মুখোশ পড়া ফৌজি শাসন জারি রয়েছে। ফলে রমেল চাকমার মতো ছাত্রদের দিন দুপুরে প্রকাশ্যে উপজেলা সদর থেকে সেনাবাহিনী ধরে নিতে এবং দিনভর সেনা জোনে আটক রেখে মধ্যযুগীয় কায়দায় বর্বর ও নিষ্ঠুর অত্যাচার চালিয়ে খুন করলেও কোন আইনগত অসুবিধা হয় না।

তিনি অনতিবিলম্বে পাহাড় থেকে সেনাশাসন তুলে নেওয়ার দাবি জানান এবং রমেল চাকমাকে হত্যাকারী মেজর তানভীরসহ অন্য সেনা সদস্যদের শাস্তির দাবি জানান।

উল্লেখ্য, গত ৫ এপ্রিল ২০১৭, বুধবার রমেল চাকমা সপ্তাহিক হাটবারে নানিয়ারচর বাজারে গেলে উপজেলা পরিষদ এলাকা থেকে মেজর তানভীরের নেতৃত্বে একদল সেনা সদস্য তাকে আটক করে নিয়ে যায়। এরপর দিনভর জোনে আটক রেখে অমানুষিক নির্যাতন চালানো হয়।এতে রমেল চাকমা গুরুতর অসুস্থ ও অজ্ঞান হয়ে পড়লে সেনা সদস্যরা সন্ধ্যায় তাকে থানায় হস্তান্তরের চেষ্টা করে। কিন্তু থানার কর্তৃপক্ষ তার শারীরিক অবস্থা দেখে তাকে গ্রহণ করতে অস্বীকৃতি জানায়। এরপর সেনারা তাকে স্থানীয় উপজেলা হাসপাতালে ভর্তি করাতে চাইলে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে সেখানে ভর্তি না করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণের পরামর্শ দেয়। সেনারা সেদিনই তাকে মুমুর্ষ অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে সেনা নজরদারি ও পুলিশী পাহারায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেলেন।

__________
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.