খাগড়াছড়িতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ৪দিন ব্যাপী প্রশিক্ষণ সম্পন্ন

0
1

খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম
khagrachari techars traning pic 13-03-2014খাগড়াছড়ি পার্বত্য জেলার ২৫টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ৪দিনব্যাপী বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দিয়েছে বেসরকারী উন্নয়ন সংগঠন ‘জাবারাং কল্যাণ সমিতি’।

প্রশিক্ষণ সমাপনী উপলক্ষে বৃহস্পতিবার বিকেলে খাগড়াছড়ি সদর উপজেলার রিসোর্স সেন্টারে আয়োজিত সভায় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রমেন্দ্রনাথ পোদ্দার প্রধান অতিথির বক্তব্য রাখেন।

জাবারাং কল্যাণ সমিতি মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় পরিচালিত “মানসম্মত শিক্ষারজন্য তৃণমূল উদ্যোগ” প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ আয়োজন করে।

বিষয়ভিত্তিক প্রশিক্ষণ হিসেবে ইংরেজি বিষয়ের উপর ৪দিনব্যাপী এ প্রশিক্ষণ গত ৯ তারিখে শুরু হয়েছিলো।

প্রধান অতিথি’র বক্তব্যে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রমেন্দ্রনাথ পোদ্দার বলেন, সরকার প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে প্রায় শতভাগ ভর্তি নিশ্চিত করার ক্ষেত্রে সাফল্য অর্জন করলেও ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে এখনো সম্ভব হয়ে উঠেনি।

তিনি বলেন, মানস্মত শিক্ষা নিশ্চিত করার প্রাথমিকশর্ত মানসম্মত শিক্ষক। মানসম্মত শিক্ষক নিশ্চিত করার জন্য প্রয়োজন যোগ্যতা সম্পন্ন শিক্ষক নিয়োগ এবং প্রয়োজনীয় প্রশিক্ষণ। কিন্তু প্রক্রিয়াগত দীর্ঘসুত্রিতা, জনবল এবং বাজেটের কারণে প্রয়োজন অনুযায়ী শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া সম্ভব হয়ে উঠেনা।

এ অবস্থায় বেসরকারী সংস্থা জাবারাং কর্তৃক আয়োজিত এ প্রশিক্ষণ শিক্ষকদের দক্ষতা বাড়াতে সহায়তা করবে বলে তিনি প্রত্যাশা করেন এবং প্রশিক্ষণে অর্জিতজ্ঞান ও পদ্ধতিসমূহ বিদ্যালয়ে প্রয়োগের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মানসম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য তিনি সকল শিক্ষকদেরকে অনুরোধ করেন।

উল্লেখ্য, জাবারাং কল্যাণ সমিতি মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় খাগড়াছড়ি জেলার খাগড়াছড়ি সদর, পানছড়ি ও দিঘীনালা এ ৩টি উপজেলার ৭০টি প্রাথমিক বিদ্যালয়ে“মানসম্মত শিক্ষারজন্য তৃণমূল” প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন করছে।

তৎমধ্যে দিঘীনালা  উপজেলায় “কাবিদাং” নামে একটি  স্থানীয় এনজিওকে সাব-পার্টনার হিসেবে রেখে প্রকল্পের কার্যক্রম বাস্তবায়র করছে।

এ প্রকল্পের আওতায় বর্তমানে অন্যান্য কার্যক্রমের পাশাপাশি ৭০ টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ইংরেজি এবং গণিত বিষয়ের উপর বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

এ অবস্থায় আশা করা হচ্ছে যে, এ প্রকল্পের কার্যক্রমের ফলে খাগড়াছড়ি জেলার প্রাথমিক শিক্ষায় শিক্ষার মান উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.