রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮
সংবাদ শিরোনাম

খাগড়াছড়িতে যু্ব ফোরাম নেতা শহীদ পঞ্চসেন ত্রিপুরার চতুর্থ মৃত্যুবার্ষিকী পালিত

খাগড়াছড়ি: “পার্বত্য চট্টগ্রাামের জনগনের অধিকার আদায়ের সংগ্রামের আত্মবলিদানকৃত শত বীর শহীদের পতাকা উর্দ্ধে তুলে আসুন আমরা এগিয়ে চলি পূর্ণস্বায়ত্তশাসনের অধিকার আদায়ে তাদের রক্ত চিহ্ন বেয়ে” এই স্লোগানকে সামনে রেখে গতকাল বৃহস্পতিবার (১৮ মে ২০১৭) বিকাল তিনটায় খাগড়াছড়ি সদরে স্মরণসভা করেছে গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা শাখা। এছাড়া জেলার মহালছড়ি, পানছড়ি, মানিকছড়ি এবং রামগড় উপজেলায়ও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে।

স্মরণসভা শুরুতে শহীদ পঞ্চসেন ত্রিপুরাসহ সকল শহীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

স্মরণসভায় সভাপতিত্ব করেন গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি কৃষ্ণ চরণ ত্রিপুরা।

IMG_20170518_150009
বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি দ্বিতীয়া চাকমা ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা।

সভায় বক্তারা বলেন, ঘাতকরা পঞ্চসেন ত্রিপুরাকে হত্যা করতে পারলেও তার আদর্শ ও চেতনাকে হত্যা করতে পারেনি। শহীদ পঞ্চসেন ত্রিপুরার লালিত স্বপ্ন ও আদর্শকে ধারণ করে যুব সমাজকে অধিকার প্রতিষ্ঠার লড়াই সংগ্রামকে এগিয়ে নিয়ে যেতে হবে।

বক্তারা আরো বলেন, শহীদ পঞ্চসেন ত্রিপুরা একজন সৎ, আদর্শিক ও নিষ্ঠাবান রাজনৈতিক কর্মী ও সংগঠক ছিলেন। তিনি পার্বত্য চট্টগ্রামে অধিকার হারা জুম্ম জনগণের ভাগ্য পরিবর্তন করতে আন্দোলনের সাথে সম্পৃক্ত হয়েছিলেন। সব সময় তিনি সাংগঠনিক কাজকে প্রাধান্য দিতেন। মৃত্যু আগ পর্যন্ত তিনি সাংগঠনিক কাজে লিপ্ত ছিলেন। পঞ্চসেন ত্রিপুরার মতো সম্ভাবনাময় ও প্রতিশ্রুতিশীল রাজনৈতিক কর্মী ও সংগঠককে শাসকগোষ্ঠীর সাথে গাঁটছাড়া বাঁধা প্রতিক্রিয়াশীল, সুবিধাবাদী ও বেঈমানরা বাঁচতে দেয়নি, কাপুরুষের মতো মধ্যরাতে ঘুম থেকে জাগিয়ে নির্মমভাবে খুন করেছে।

মহালছড়ি: মহালছড়ি সদর উপজেলায় অস্থায়ীভাবে নির্মিত শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে স্মরণসভা অনুষ্ঠিত হয়। স্মরণসভায় ডিওয়াইএফ ছাড়াও মহালছড়ি উপজেলা শাখার পিসিপি ও এইচডব্লিউএফ-এর প্রতিনিধিগণ আলোচনায় অংশগ্রহণ করেন।
18556327_207726893070443_7577370093830485673_n
মানিকছড়ি: জেলার মানিকছড়ি উপজেলায়ও পঞ্চসেন ত্রিপুরার মৃত্যু দিবসে স্মরণসভা অনুষ্ঠিত হয়। সকাল ৯টায় সভা শুরু হয়। সভায় গণতান্ত্রিক যুব ফোরাম মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি রাপ্রু মারমা সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর মানিকছড়ি উপজেলার সমন্বয়ক চিংনু মারমা, পিসিপি মানিকছড়ি কলেজ শাখার সহ-সভাপতি সুইথুই মারমা।

সভা পরিচালনা করেন ডিওয়াইএফ মানিকছড়ি উপজেলার  সাধারণ সম্পাদক রুমেন চাকমা।
18601409_298020083972527_2088343287_n
পানছড়ি: পানছড়ি উপজেলাতেও শহীদ পঞ্চসেন ত্রিপুরার চতুর্থ মৃত্যুবার্ষিকী পালিত হয়। শুরুতে একমিনিট নিরবতা পালনের মধ্যে দিয়ে সভা শুরু হয়।

স্মরণ সভায় সভাপতিত্ব করেন গণতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি উপজেলা শাখার সহ-সভাপতি কৃপায়ন চাকমা। বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর পানছড়ি উপজেলা সংগঠক নিরেট চাকমা, পিসিপি পানছড়ি থানা শাখার সাধারণ-সম্পাদক সুকিরণ চাকমা, ডিওয়াইএফ পানছড়ি থানা শাখার সহ সাধারণ-সম্পাদক দেবর জ্যোতি চাকমা, মুনিপাড়ার যুব সমাজের সভাপতি বিমল চাকমা, সাঁওতাল উন্নয়ন সংসদ পানছড়ি থানা শাখার সাধারণ সম্পাদক আকাশ সাঁওতাল, ৩নং পানছড়ি সদর ৩নং ওয়ার্ডে সদস্য সঞ্চয় চাকমা প্রমূখ।

সভা পরিচালনা করেন ডিওয়াইএফ পানছড়ি উপজেলা সাধারণ সম্পাদক মিন্টু চাকমা।
18485609_452440691766633_3312345796957823638_n
রামগড়: আজ বৃহস্পতিবার সকাল ৮টায় রামগড় উপজেলা সদরে শহীদ পঞ্চসেন ত্রিপুরা ৪র্থ শহীদ বার্ষিকীতে স্মরণসভা অনুষ্ঠিত হয়। স্মরণসভার শুরুতে অস্থায়ী বেদীতে শ্রদ্ধা নিবেদনের পর দুই মিনিট নিরবতা পালন করা হয়।

ডিওয়াইএফ রামগড় উপজেলা সভাপতি বাবু মারমার সভাপতিত্বে স্মরণসভায় বক্তব্য রাখেন ডিওয়াইএফ রামগড় উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক সুমন ত্রিপুরা ও দপ্তর সম্পাদক সূর্য চাকমা, রামগড় উপজেলার ইউপিডিএফ সংগঠক হরি কমল ত্রিপুরা, পিসিপি রামগড় উপজেলা শাখার সাধারণ সম্পাদক নরেশ ত্রিপুরা। এছাড়াও জনপ্রতিনিধি, কারবারী ও মুরুব্বীগণ বক্তব্য রাখেন।
________
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.