খাগড়াছড়িতে শহীদ রূপক চাকমা’র ১৩তম মৃত্যুবার্ষিকী পালিত

0
1

সিএইচটিনিউজ.কম
OLYMPUS DIGITAL CAMERAখাগড়াছড়ি: “যিনি দেশ ও জনগণের জন্য জীবন দেন, তাঁর মর্যাদা পর্বতসম উঁচু” শ্লোগানকে সামনে রেখে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে খাগড়াছড়িতে পিসিপি’র সাবেক কেন্দ্রীয় সভাপতি শহীদ রূপক চাকমার ১৩তম মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।

আজ ২১ সেপ্টেম্বর রবিবার সকাল সাড়ে ৭টায় খাগড়াছড়ি সদরের নারানহিয়ার রেড স্কোয়ারে শহীদ রূপক চাকমার আবক্ষ মূর্তিতে পুস্পস্তবক অর্পন করে শ্রদ্ধা জ্ঞাপন করেন শহীদ পরিবারবর্গ, ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ), পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন এর নেতৃবৃন্দ। এরপর এক মিনিট নিরবতা পালন শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পিসিপি জেলা শাখার তথ্য ও প্রচার সম্পাদক সুভাষ চাকমার সভাপতিত্বে ও জেলা শাখার সদস্য লিটন চাকমার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ইউপিডিএফের খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক জাগন চাকমা, হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের জেলা কমিটির আহ্বায়ক জিকো ত্রিপুরা।

বক্তারা বলেন, রূপক চাকমা পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম করতে গিয়ে নিজেকে আত্মবলিদান দিয়েছেন। তিনি পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার সংগ্রামে একজন একনিষ্ট ও সাচ্চা কর্মী ছিলেন। যার কারণেই সন্তু চক্র পরিকল্পিতভাবে তাকে হত্যা করে।

বক্তারা আরো বলেন, রূপক চাকমাকে হত্যার আজ ১৩ বছর অতিক্রান্ত হয়েছে। কিন্তু পার্বত্য চট্টগ্রামে সন্তু চক্রের রক্তপিপাসু প্রতিক্রিয়াশীল কর্মকান্ড এখনো থামেনি। তাই সন্তু চক্রের এইসব অপকর্মের বিরুদ্ধে পার্বত্য চট্টগ্রামসহ দেশের সকল প্রগতিশীল বুদ্ধিজীবী ও সুশীল সমাজকে রুখে দাঁড়াতে হবে।

বক্তারা শহীদ রূপক চাকমার আদর্শ ও চেতনাকে উর্ধ্বে তুলে ধরে পূর্ণস্বায়ত্তশাসনের আন্দোলনকে বেগবান করার জন্য ছাত্র-যুব সমাজের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, বিগত ২০০১ সালের ২১ সেপ্টেম্বর ৮ম জাতীয় সংসদ নির্বাচনে ইউপিডিএফের পক্ষে নির্বাচনী প্রচারণা চালাতে গিয়ে পানছড়ি উপজেলার পুজগাঙের মধুমঙ্গল পাড়ায় সন্তু চক্রের সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে রূপক চাকমা নিহত হন। এ ঘটনায় মোহন চাকমা ও সুজিত চাকমা নামে আরো দু’জন গুরুতর আহত হন।
————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.