খাগড়াছড়িতে সবিতা চাকমাকে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে হিল উইমেন্স ফেডারেশনের বিক্ষোভ মিছিল ও সমাবেশ

0
1

খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম
OLYMPUS DIGITAL CAMERAখাগড়াছড়ি সদর উপজেলাধীন কমলছড়িতে সবিতা চাকমা নামের এক পাহাড়ি নারীকে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশে করেছে।

আজ ১৬ ফেব্রুয়ারি রবিবার সকালে খাগড়াছড়ি সরকারী কলেজ ও খাগড়াছড়ি মহিলা কলেজের দুই দিক থেকে দ’টি খণ্ড খণ্ড প্রতিবাদ মিছিল শহরের মুক্ত মঞ্চে এসে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। মিছিলে কমলছড়ি এলাকার শত শত নারী-পুরুষ, খাগড়াছড়ি সরকারী কলেজের ছাত্র-ছাত্রী সহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা অংশগ্রহণ করেন। এ সময় তারা হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তিসহ বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড বহন করে ও শ্লোগান দেয়।

মুক্তমঞ্চে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি কণিকা দেওয়ানের Photo0362সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা, বিএমএসসি’র খাগড়াছড়ি জেলা সভাপতি চাইহ্লাউ মারমা, পিসিপি(এমএন লারমা) জেলা শাখার সভাপতি রুপম চাকমা, প্রমাছাস’র খাগড়াছড়ি সরকারী কলেজ কমিটির সভাপতি উক্যচিং মারমা, ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের খাগড়াছড়ি সদর থানা সদস্য খঞ্জন জ্যোতি ত্রিপুরা, নারী মুক্তি কেন্দ্রের জেলা নেত্রী কৃষ্টি চাকমা, কমলছড়ি এলাকার মুরুব্বী মনোরোমা চাকমা, হিরন বাহু চাকমা ও অপয়না চাকমা। হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রীনা দেওয়ান সমাবেশ পরিচালনা করেন।

সমাবেশে উপস্থিত নারীরা হত্যাকারীদের বিচার চাই বিচার চাই, হত্যাকারীদের ফাসি চাই ফাসি চাই, নারীদের নিরাপত্তা চাই নিরাপত্তা চাই ইত্যাদি শ্লোগানে সমাবেশকে প্রতিবাদমুখর করে তোলে। এ সময় সবিতা চাকমার একমাত্র কন্যা ৭ বছরের সিসিলি চাকমা বার বার কান্নায় ভেঙে পড়ছিলো।

সমাবেশে বক্তরা সবিতা চাকমাকে ধর্ষণ ও হত্যার সাথে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানিয়ে বলেন, কেবল সবিতা চাকমার ঘটনা নয়, ইতিপূর্বে ২০১২ সালেও কমলছড়িতে প্রতিমা চাকমা নামের এক গৃহিনীকে সেটলার বাঙালি কর্তৃক ধর্ষণের পর হত্যার ঘটনা ঘটেছিল। কিন্তু প্রশাসন ঐ খুনিকে নামে মাত্র আটকের পর ছেড়ে দেওয়ায় অপরাধীরা এই ধরণের ঘটনা ঘটাতে উৎসাহিত হচ্ছে।

OLYMPUS DIGITAL CAMERAবক্তারা পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে নারীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, নারীরা আজ কোথাও নিরাপদে চলাফেরা করতে পারছে না। ঘরে-বাইরে প্রতিনিয়ত নারীরা নির্যাতনের শিকার হচ্ছে। নারীদের নিরাপত্তা প্রদানে প্রশাসন জোরালো কোন পদক্ষেপ গ্রহণ করছে না। তাই নারীরা যাতে নিরাপদে জীবন যাপন করতে পারে সে ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানান।

সমাবেশ শেষে মিছিলটি মুক্তমঞ্চ থেকে চেঙ্গী স্কোয়ারে এসে শেষ হয়।

উল্লেখ্য, গতকাল ১৫ ফেব্রুয়ারি ২০১৪ শনিবার কমলছড়ি ঘাটপাড় এলাকায় পালিত গরুর জন্য ঘাস কাটতে গিয়ে সেখানে বালু উত্তোলনরত ট্রাক ড্রাইভার নাসির ও অন্যান্য সহকারী নেজাম, নজরুলসহ বেশ কয়েকজন মিলে  সবিতা চাকমাকে ধর্ষণের পর হত্যা করেছে বলে অভিযোগ রয়েছে।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.