খাগড়াছড়িতে সাম্প্রদায়িক হামলার ২ বছর আজ

0
1

খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম

আজ ২৩ ফেব্রুয়ারি খাগড়াছড়ি জেলা সদরে পাহাড়িদের উপর সেটলার কর্তৃক সাম্প্রদায়িক হামলার ২ বছর পুর্ণ হলো। ২০১০ সালের আজকের এই দিনে সাজেকে সেনা-সেটলার হামলার প্রতিবাদে ইউপিডিএফ-এর ডাকে অবরোধ চলাকালে সেনা ও প্রশাসনের মদদে সেটলাররা খাগড়াছড়ি জেলা সদরের মাজন পাড়া, সাতভেইয়া পাড়া সহ বিভিন্ন জায়গায় পাহাড়িদের উপর হামলা চালায়। সেটলাররা পাহাড়িদের বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ ও ব্যাপক লুটপাট চালায়। এতে ৬০টির অধিক ঘর-বাড়ি পুড়িয়ে ছাই করে দেয়া হয়।

প্রশাসনের নাকের ডগায়খাগড়াছড়ি জেলা শহরের মতো জায়গায় এ ধরনের একটি সাম্প্রদায়িক হামলা পার্বত্য চট্টগ্রাম সহ দেশে-বিদেশে বসবাসরত পাহাড়িদেরকে ভাবিয়ে তোলে।

কিন্তু হামলার ২ বছর অতিক্রান্ত হলেও ঘটনার তদন্ত রিপোর্ট আজও প্রকাশ করা হয়নি, চিহ্নিত হামলাকারীদের বিরুদ্ধে কোন আইনগত ব্যব্স্থা গ্রহণ করা হয়নি এবং ক্ষতিগ্রস্ত পাহাড়িদের দেয়া হয়নি উপযুক্ত ক্ষতিপুরণ।

এ ঘটনার পর খাগড়াছড়ি জেলা প্রশাসন এক তরফাভাবে খাগড়াছড়িতে সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করে। যা আজ পর্যন্ত প্রত্যাহার করা হয়নি।

অবিলম্বে ঘটনার তদন্ত রিপোর্ট প্রকাশ, চিহ্নিত হামলাকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ও ক্ষতিগ্রস্ত সাতভেইয়া পাড়া ও মাজন পাড়াবাসীদের উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন আজ সন্ধ্যায় মাজন পাড়া এলাকায় প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি গ্রহণ করেছে।

মূলত: একটি উগ্রসাম্প্রদায়িক গোষ্ঠিকে ইন্ধন যুগিয়ে শক্তিশালী বিশেষ মহলটি পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টায় লিপ্ত রয়েছে। যার ফলশ্রুতিতে পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের উপর এ ধরনের সাম্প্রদায়িক হামলার ঘটনা বার বার ঘটেই চলেছে।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.