খাগড়াছড়ির মধ্য বেতছড়িতে ভূমিদস্যুদের হামলার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ মিছিল

0
1

সিএইচটিনিউজ.কম
IMG_20140916_172009ঢাকা: পাহাড়িদের জায়গা বেদখলের উদ্দেশ্যে খাগড়াছড়ি সদর উপজেলার কমলছড়ি ইউনিয়নের মধ্য বেতছড়িতে ভূমিদস্যুদের হামলার প্রতিবাদে আজ ১৬ সেপ্টেম্বর মঙ্গলবার বিকালে তাৎক্ষণিক এক বিক্ষোভ মিছিল করেছে পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম। মিছিলটি প্রেস ক্লাব থেকে শুরু হয়ে পল্টন প্রদক্ষিণ করে আবার প্রেস ক্লাবে শেষ হয়।

মিছিল পরবর্বতী অনুষ্ঠিত সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি মাইকেল চাকমা ও পিসিপি ঢাকা শাখার সভাপতি ত্রিশঙ্কু খীসা। সভা পরিচালনা করেন পিসিপি ঢাকা শাখার সাধারণ সম্পাদক বিনয়ন চাকমা।

বক্তারা খাগড়াছড়ি সদরের মধ্য বেতছড়িতে আজকের হামলা কোন বিচ্ছিন্ন ঘটনা নয়, সম্পূর্ণ পূর্ব পরিকল্পিত এবং শক্তিশালী মহলের মদদপুষ্ট বলে মন্তব্য করেছেন। ভূমি কমিশনের নব নিযুক্ত চেয়ারম্যানের খাগড়াছড়ি সফর এবং আজকে খাগড়াছড়ি ত্যাগের দিনে এভাবে ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য নির্ধারিত স্থান দখলের উদ্দেশ্যে হামলার মাধমে ভূমিদস্যুরা নিজেদের শক্তি প্রদর্শন করেছে। স্থানীয়দের ভিটেছাড়া করার লক্ষ্যে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দায়ের করে মুরুব্বীদের চাপের মধ্যে রাখা হয়েছে। ভূমি কমিশনের নব নিযুক্ত চেয়ারম্যান যদি এ ধরনের ঘটনা রোধ করতে সক্ষম না হন, তাহলে ভূমি কমিশন শুধু প্রচার ও ফাইলের মধ্যে সীমাবদ্ধ থাকবে বলেও বক্তারা মন্তব্য করেছেন।

উল্লেখ্য, মধ বেতছড়িতে জাপানী সাহায্য সংস্থা রিসসো কোসেই কাই-এর সহায়তায় বেশ কিছু ধর্মীয় প্রতিষ্ঠানসহ বনভান্তে বিদর্শন ভাবনা কেন্দ্র নির্মাণের সকল কিছু বন্দোবস্ত হয়েছে। ইতিপূর্বে উক্ত ধর্মীয় প্রতিষ্ঠানের ভিত্তি প্রস্তর, নির্মাণাধীন স্থাপনা ভেঙে দিয়ে সাইনবোর্ডটিও খুলে নিয়েছিল দুর্বৃত্তরা। ঝোপ-ঝাড় পরিষ্কারের উছিলায় ভূমিদস্যুরা জায়গাটি দখলের উদ্দেশ্যে কর্মকাণ্ড শুরু করলে স্থানীয়রা বাধা দেয়। এতে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।
————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.