খাগড়াছড়িতে ৮ সংগঠনের কনভেনিং কমিটির প্রেস ব্রিফিং

0
1

সিএইচনিউজ.কম
খাগড়াছড়ি: খাগড়াছড়িতে এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে বাঘাইছড়ি উপজেলার সাজেকের উজো বাজার, তদেকমারা কিজিং ও দীঘিনালার বাবুছড়া এলাকা পরিদর্শনের সারসংক্ষেপ তুলে ধরেছে ৮ গণসংগঠনের কনভেনিং কমিটি।

আজ ১০ আগস্ট রবিবার সকাল ১১টায় খাগড়াছড়ি সদরের স্বনির্ভরস্থ ঠিকাদার কল্যান সমিতি ভবনের হলরুমে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে লিখিত বক্তব্য পড়ে শোনান কনভেনিং কমিটির আহ্বায়ক ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি সোনালী চাকমা। এ সময় আরো উপস্থিত ছিলেন কনভেনিং কমিটির সদস্য গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি মাইকেল চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি থুইক্যচিং মারমা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা, সাজেক ভূমি রক্ষা কমিটির সভাপতি জ্ঞানেন্দু বিকাশ চাকমা ও ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির শান্তি প্রভা চাকমা ও কাজলী ত্রিপুরা।

প্রেস ব্রিফিংয়ের সাজেকের উজো বাজার ও তদেকমারা কিজিঙে বুদ্ধমূর্তি স্থাপনে প্রশাসনের বাধা ও এলাকাবাসীর মতামত তুলে ধরা হয়।

ব্রিফিংয়ে বাবুছড়া এলাকার বর্তমান পরিস্থিতি, বিদ্যালয়ে আশ্রিত ২১ পাহাড়ি পরিবারের মানবেতর জীবন-যাপনের কথা গুরুত্বসহকারে তুলে ধরা হয়েছে।

প্রেস ব্রিফিং থেকে ৫ দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো: ১. সাজেকের উজো বাজার থেকে পুলিশ প্রত্যাহার ও বুদ্ধমূর্তি নির্মানের অনুমতি প্রদান করতে হবে। বিজিবি ক্যাম্প স্থাপনের সিদ্ধান্ত বাতিল করতে হবে এবং জুম্ম উচ্ছেদের চক্রান্ত বন্ধ করতে হবে। ২. তদেকমারা কিজিংয়ে বাক্সবন্দি বুদ্ধমূর্তিটি অবমূক্ত করে পূজা ও সিয়ং প্রদানের ব্যবস্থা করতে হবে। অন্যায়ভাবে জারিকৃত ১৪৪ ধারা প্রত্যাহার ও পুলিশ ক্যাম্প প্রত্যাহার করতে হবে। এলাকার জনগণগনকে হয়রানি বন্ধ করতে হবে। ৩. বাবুছড়া যতœ কুমার কার্বারী পাড়ায় জমি বেদখলদার বিজিবির ৫১ নং ব্যাটালিয়নের সদস্যদের অবিলম্বে প্রত্যাহার করতে হবে এবং জেলা প্রশাসনের অবৈধ জমি অধিগ্রহণ বাতিল করে পাহাড়িদের নিজ নিজ জমি ফিরিয়ে দিতে হবে। ৪. গত ১০ জুনের হামলার ঘটনাকে কেন্দ্র করে ও গত ৩ আগষ্ট বিজিবির দেয়া মিথ্যা মামলা তুলে নিতে হবে; হামলার সাথে জড়িত বিজিবি, পুলিশ ও সেটলারদের গ্রেফতার করে আইন অনুযায়ী দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে এবং হামলায় আহতদের যথোপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে এবং ৫. বিজিবির দেয়া মামলায় গ্রেফতারকৃতদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দিতে হবে ও হয়রানিমূলক দায়ের করা মিথ্যা ও বানোয়াট মামলা প্রত্যাহার করতে হবে।

উল্লেখ্য, গত ৯ আগস্ট ২০১৪ ৮গণসংগঠনের কনভেনিং কমিটির আহ্বায়ক সোনালী চাকমার নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধি দল বাঘাইছড়ি উপজেলার সাজেকের উজো বাজার ও তদেকমারা কিজিঙে বুদ্ধমূর্তি স্থপনে প্রশাসনের বাধানকৃত এলাকা পরিদর্শন ও এলাকাবাসীর সাথে মতবিনিময় করে এবং দীঘিনালার বাবুছড়ায় বিজিবি কর্তৃক উচ্ছেদকৃত পাহাড়ি পরিবারগুলোর সাথে সাক্ষাত করে তাদের সাথে সংহতি প্রকাশ করে। পরিদর্শনকালে প্রতিনিধি দলের অন্যান্য সদস্যদের মধ্যে ছিলেন গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি মাইকেল চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি থুইক্যচিং মারমা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা, সাজেক ভূমি রক্ষা কমিটির সভাপতি জ্ঞানেন্দু বিকাশ চাকমা, সাজেক নারী সমাজের সভাপতি নিরূপা চাকমা, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি শান্তি প্রভা চাকমা ও সদস্য কাজলী ত্রিপুরা।
————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.