গণতান্ত্রিক যুব ফোরামের জাতীয় প্রতিনিধি সম্মেলন সম্পন্ন

0
1
নিজস্ব প্রতিবেদক
খাগড়াছড়ি : গণতান্ত্রিক যুব ফোরামের দু’দিন ব্যাপী (২৭-২৮ জুন) প্রথম জাতীয় প্রতিনিধি সম্মেলন গতকাল ২৮ জুন শুক্রবার সফলভাবে সম্পন্ন হয়েছে। খাগড়াছড়ি জেলা সদরের নারাঙখিয়াস্থ সাংস্কৃতিক ইনস্টিটিউটের হলরুমে অনুষ্ঠিত সম্মেলনের সকল অধিবেশনে সভাপতিত্ব করেন যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি নতুন কুমার চাকমা। সম্মেলনে সংগঠনের পক্ষে রাজনৈতিক প্রস্তাব উত্থাপন ও গঠনতন্ত্র উপস্থাপন করেন যুব ফোরামের কেন্দ্রীয় সহ সভাপতি শান্তিদেব চাকমা এবং সাংগঠনিক রিপোর্ট পেশ করেন সাধারণ সম্পাদক মাইকেল চাকমা।সম্মেলনে উপস্থিত বিভিন্ন শাখা কমিটির নেতৃবৃন্দ উত্থাপিত রাজনৈতিক প্রস্তাবের উপর আলোচনায় অংশ নেন ও গঠনতন্ত্রের উপর মতামত ও প্রস্তাবনা তুলে ধরেন। দীর্ঘ আলোচনার পর গতকাল শুক্রবার বিকাল ৫টায় রাজনৈকি প্রস্তাব, গঠনতন্ত্র ও সাধারণ সম্পাদকের রিপোর্ট উপস্থিত প্রতিনিধিবৃন্দের সর্বসম্মতিতে হাত উচিয়ে সমর্থনের মাধ্যমে পাশ করে নেয়া হয়।সম্মেলনে সর্বসম্মতভাবে গৃহীত রাজনৈতিক প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে : ১. সংবিধানের বিতর্কিত পঞ্চদশ সংশোধনী আইন পাসের প্রতিবাদে ৩০ জুন পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশের সংখ্যালঘু জাতি ও জনগণের নিকট কাল দিবস হিসেবে চিহ্নিতকরণ এবং পার্বত্য চট্টগ্রামে উক্ত কাল দিবসে বিশেষ কর্মসূচি পালন, ২. পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল বরদাস্ত না করা, ৩, পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার লড়াই জোরদারের লক্ষ্যে যুব সমাজের ব্যাপক অংশগ্রহণ তথা জাতীয় স্বার্থে আত্মনিয়োগে উদ্বুদ্ধকরণ, ৪. পার্বত্য চট্টগ্রামসহ দেশের অন্য যে কোন অঞ্চলে সাম্প্রদায়িক সহিংসতা বাধানোর যে কোন ষড়যন্ত্র অপপ্রচারণার বিরুদ্ধে নীতিগতভাবে অবস্থানগ্রহণ, ৫. যুব সমাজকে নেশাগ্রস্ত করে ধ্বংসাত্মক পথে ঠেলে দেয়ার যে কোন অপতৎপরতার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলা, ৬. জনগণের ঐক্য বিনষ্টকারী অপতৎপরতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ, ৭. পার্বত্য চট্টগ্রামের আন্দোলন সম্পর্কে বিভ্রান্তি সৃষ্টিকারী ভাড়া-খাটা চরদের বিরুদ্ধে জনগণকে জাগ্রত করা।

এছাড়া সম্মেলনে সংগঠনকে শক্তিশালী করার লক্ষ্যে বেশ কিছু সাংগঠনিক সিদ্ধান্তও  গ্রহণ করা হয়।

সম্মেলন থেকে ৩০ জুন ঘোষিত রাংগামাটি ও খাগড়াছড়ি জেলায় সকাল সন্ধ্যা সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচী সফল করার জন্য উপস্থিত নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানানো হয়।

সম্মেলনের শেষ দিনের সমাপনী অধিবেশনে যুব ফোরামের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও আরো উপস্থিত ছিলেন ইউপিডিএফ-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রবি শংকর চাকমা ও সদস্য সচিব চাকমা, প্রদীপন খীসা, উজ্জল স্মৃতি চাকমা, হিল উইমেন্স ফেডারেনের কেন্দ্রীয় সভাপতি কণিকা দেওয়ান ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি থুইক্য সিং মারমা প্রমুখ।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.