রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
সংবাদ শিরোনাম

গণতান্ত্রিক যুব ফোরামের চাঁন্দগাও, পাহাড়তলী ও বায়েজীদ থানা শাখার কাউন্সিল সম্পন্ন

চট্টগ্রাম : ‘‘দাসত্বের চেয়ে মৃত্যু শ্রেয়, লেজুড়বৃত্তি, সুবিধাবাদী মনেবৃত্তি পরিহার করে শাসক শ্রেণী ও তার দালালচক্রদের প্রতিহত করুন এবং পূর্ণস্বায়ত্তশাসন লড়াই  সংগ্রামে যুব সমাজ ঐক্যবদ্ধ হোন’’ এই স্লোগানকে সামনে রেখে আজ শুক্রবার ( ২১ জুলাই) চট্টগ্রাম মহানগরে চেরাগী পাহাড় মোড়স্থ সুপ্রভাত স্টুডিও হলরুমে গণতান্ত্রিক যুব ফোরামের চাঁন্দগাও (৪র্থ), পাহাড়তলী  (২য়) ও বায়েজীদ (৪র্থ) থানা শাখার  কাউন্সিল যৌথভাবে সম্পন্ন ।aaঅধিবেশন শুরুতে পার্বত্য চট্টগ্রামের এযাবত অধিকার আদায়ের সংগ্রামে শহীদদের স্মরণে ও রাঙ্গামাটিতে পাহাড় ধসে নিহতদের উদ্দেশ্যে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বায়েজীদ থানা শাখার সভাপতি ও মহানগরের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সুকৃতি চাকমার সভাপতিত্বে ও পরেশ ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের বন্দর থানা শাখার সভাপতি ক্লান্তময় চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক রুপন চাকমা, গনতান্ত্রিক যুব ফোরাম চাঁন্দগাও শাখার সভাপতি শ্যামল চাকমা, পাহাড়তলী থানা শাখার সভাপতি সোহেল চাকমা, পিসিপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুনয়ন চাকমা, যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি অংগ্য মারমা ও ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর চট্টগ্রাম অঞ্চলের সংগঠক জিকো মারমা।

বক্তরা বলেন, পার্বত্য চট্টগ্রামের জনগণের আন্দোলনকে নস্যাৎ করার জন্য শাসকশ্রেণী এক গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। সেনাবাহিনী  অস্ত্র উদ্ধার অভিযানের নামে ইউপিডিএফ ও অন্যান্য রাজনৈতিক কর্মীদের বে-আইনীভাবে আটক ও নির্যাতন করছে। ছাত্র-যুব সমাজকে এসমস্ত নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে।b

বক্তরা আরো বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতের পশ্চিমবঙ্গে পৃথক গোর্খাল্যান্ডের দাবীতে লাগাতার আন্দোলন শুরু হওয়াতে তার প্রভাব ত্রিপুরাতেও পড়েছে। পৃথক তিপ্রাল্যান্ডের দাবীতে ত্রিপুরা রাজ্যেও আন্দোলন চলছে। কিন্তু পৃথক গোর্খাল্যান্ডের দাবীতে নেতৃত্বদানকারী গোর্খা জনমুক্তি মোর্চা দীর্ঘ দিনের রাজনৈতিক ধারাবাহিকতার মধ্য দিয়ে ব্যাপক জনগণকে আন্দোলনে সংগঠিত করতে পেরেছে। অপরদিকে ত্রিপুরাতে সেরকম শক্তিশালী মুক্তিকামী রাজনৈতিক সংগঠন না থাকায় এনসি দেববর্মার নেতৃত্বে পৃথক তিপ্রাল্যান্ডের আন্দোলন কেবল মাত্র কেন্দ্র সরকারের আলোচনার আশ্বাসে গুটিয়ে নিতে বাধ্য হয়েছে। অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে ব্যাপক জনগণকে সম্পৃক্ত করতে এজন্য শক্তিশালী আদর্শিক ও গণমূখী রাজনৈতিক সংগঠন প্রয়োজন।

দ্বিতীয় অধিবেশনে পুরাতন কমিটি বিলুপ্ত ঘোষণা করে শ্যামল বিকাশ চাকমাকে সভাপতি, পরেশ ত্রিপুরাকে সাধারণ সম্পাদক ও মংছোরি মারমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ২৫ সদস্য বিশিষ্ট চাঁন্দগাও থানা শাখা, পিন্টু চাকমাকে সভাপতি, জুনেট চাকমাকে সাধারণ সম্পাদক ও মিতু চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ২১ সদস্য বিশিষ্ট পাহাড়তলী থানা শাখা এবং জ্ঞান চাকমাকে সভাপতি, লিটন চাকমাকে সাধারণ সম্পাদক ও রনেল চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে বায়েজিদ থানা শাখা গণতান্ত্রিক যুব ফোরামের ৩টি শাখার নতুন কমিটি গঠন করা হয়েছে। নতুন কমিটিগুলোকে শপথ বাক্য পাঠ করান গণতান্ত্রিক যুব ফোরামের চট্টগ্রাম মহানগর শাখার সহ-সভাপতি উচিংশৈ চাক (শুভ) ।

গণতান্ত্রিক যুব ফোরামের বায়েজীদ থানা শাখার দপ্তর সম্পাদক হিমেল চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এই কাউন্সিলের তথ্য জানানো হয়।
——————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *