গার্মেন্ট শ্রমিক গণহত্যার দায়ীদের সর্বোচ্চ শাস্তি দিতে হবে: বদরুদ্দীন উমর

0
0
ডেস্ক রিপোর্ট
সিএইচটিনিউজ.কম
ঢাকা: জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি বদরুদ্দীন উমর সাভারে রানা প্লাজা ভবন ধসে শ্রমিক গণহত্যার জন্য দায়ী সকল ব্যক্তিদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছেন। তিনি বলেন, গার্মেন্টেসে ট্রেড ইউনিয়ন করার অধিকার থাকলে আজ এভাবে হাজার হজার শ্রমিক মারা যেত না।
মহান মে দিবস উপলক্ষে মহান মে দিবস উদ্‌যাপন জাতীয় কমিটির উদ্যোগে আজ ১লা মে ২০১৩ বুধবার সকাল সাড়ে ৯টায় জাতীয় প্রেসক্লাবের সম্মুখে আয়োজিত এক সমাবেশে তিনি এ কথা বলেন।
কমরেড বদরুদ্দীন উমরের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন ভাসানী পরিষদের সভাপতি ডা: টি আলী, জাতীয় গণফ্রন্টের সমন্বয়ক টিপু বিশ্বাস, জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক ফয়জুল হাকিম, নয়াগণতান্ত্রিক গণমোর্চার সাইফুজ্জামান বুলবুল, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের আহ্বায়ক মাসুদ খান, জাতিসত্তা মুক্তি সংগ্রাম পরিষদের মাইকেল চাকমা, সংস্কৃতির নয়া সেতুর জাহিদ হাসান মাহমুদ, মঙ্গলধ্বনি পত্রিকার মনজুরুল হক, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ)-এর আব্দুস সাত্তার, জাতীয় গণতান্ত্রিক শ্রমিক ফেডারেশনের আবু তাহের ও প্রপদের আঁখি মনি। সমাবেশ পরিচালনা করেন বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি সামিউল আলম।
সমাবেশে টিপু বিশ্বাস বলেন, গণদুশমন স্বরাষ্ট্রমন্ত্রীকে মন্ত্রীসভা থেকে বহিস্কার করতে হবে ও তাকে গ্রেফতার করতে হবে। একাজ না করলে প্রধানমন্ত্রীকে জনতার আদালতে দাঁড়াতে হবে।
ডা: টি আলী সাভার শ্রমিক গণহত্যার জন্য দায়ী এদেশের বর্বর গার্মেন্ট মালিকশ্রেণী উল্লেখ করে খুনী মালিকদের বিচারের দাবী জানান।
ফয়জুল হাকিম বলেন, অবিলম্বে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে সাভারে রানা প্লাজা ভবন ধসসহ গত ৩০ বছরে ভবন ধসে আগুনে পুড়ে শ্রমিক গণহত্যার জন্য দায়ীদের বিচার করতে হবে এবং নিহতদের উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে। সাভারের রানা প্লাজা নিয়ে প্রদত্ত প্রধানমন্ত্রীর অসত্য ভাষণের জন্য তাঁকে জনগণের কাছে ক্ষমা চাইতে হবে।
মাসুদ খান ২৪ এপ্রিল গার্মেন্টস শ্রমিক গণহত্যাদিবস রাষ্ট্রীভাবে পালনের দাবী জানান।
সমাবেশে মুক্তির মঞ্চসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা গণসঙ্গীত পরিবেশন করেন।
সমাবেশ শেষে একটি মিছিল শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে।

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.