গুইমারায় পাহাড়িদের বাড়িঘরে ব্যাপক সেনা তল্লাশি, ৩ জনকে মারধর!

81
0

সিএইচটিনিউজ.কম
খাগড়াছড়ির গুইমারা থানাধীন বাইল্যাছড়ির তৈমাথাই ১নং রাবার বাগান এলাকায় সেনাবাহিনী কর্তৃক পাহাড়িদের বাড়িঘরে ব্যাপক  তল্লাশি এবং এক স্কুল ছাত্র সহ ৩ জনকে মারধরের খবর পাওয়া গেছে। গতকাল ২৭ জুলাই রবিবার রাতে এ ঘটনা ঘটে।

Sena-nirjatoniস্থানীয় সূত্রে জানা যায়, মাটিরাঙ্গা সেনা জোন থেকে ক্যাপ্টেন কাওসারের নেতৃত্বে ৪টি গাড়ীতে করে ৬০/৭০ জনের একদল সেনা  রবিবার রাত আনুমানিক ১২টার সময় বাইল্যাছড়ির ১নং রাবার বাগানে অবস্থিত পাহাড়ি গ্রামে হানা দেয়। এ সময় সেনারা সন্ত্রাসী খোঁজার নামে প্রথমে বাড়িগুলো ঘেরাও করে। এরপর তারা বাড়িতে ঘুমিয়ে থাকা লোকজনকে(নারী-পুরুষ-শিশু-বৃদ্ধ নির্বিশেষে) টেনে হেঁচড়ে বাড়ি থেকে বের করে নানা জিজ্ঞাসাবাদ করে এবং বাড়ি বাড়ি তল্লাশি চালায়।

যাদের বাড়িঘরে তল্লাশি চালানো হয় তারা হলেন- ১. মংসা মারমা(১) বয়স:৪০, পিতা মৃত মংপ্রু মারমা, ২. কৃষ্ণ ত্রিপুরা(৫০) পিতা মৃত কর্মচাঁন ত্রিপুরা, ৩. মানেন্দ্র ত্রিপুরা (৩৫) পিতা ধন কুমার ত্রিপুরা, ৪. জগদীশ ত্রিপুরা (৩২) পিতা ধন কুমার ত্রিপুরা, ৫. মংচাইংগ্য মারমা (৩৩) পিতা কংজইরী মারমা, ৬. সন্ধ্যা রাণী বৈষ্ণব (৪৭) পিতা মৃত জিবানন্দ বৈষ্ণব, ৭. সুলেন্দ্র বৈষ্ণব (৪০) পিতা মৃত জিবানন্দ বৈষ্ণব, ৮. চন্দ্র কেতু ত্রিপুরা (৪২) পিতা মৃত সুরেন্দ্র ত্রিপুরা, ৯. ক্যসাই মারমা (৫০) পিতা মৃত মংচিংহ্লা প্রু মারমা, ১০. সভানন্দ বৈষ্ণব (৪২) পিতা জিবাবন্দ বৈষ্ণব, ১১. মংসা মারমা(২), বয়স: ৪০, পিতা মংসি মারমা ও ১২. ধনঞ্জয় ত্রিপুরা (৩৮) পিতা মৃত কিঞ্চি কুমার ত্রিপুরা।

এ সময় সেনারা ক্যসাই মারমা ছেলে মংসাথোয়াই মারমা (১৭), মংসা মারমা(১)’র ছেলে উসাজাই মারমা(১৯) ও মংসা মারমা(২)’র ছেলে মাটিরাংগা পাইলট উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্র থুঅংজ মারমাকে(১৬) মারধর করে।

এক ঘন্টা পর্যন্ত সেনারা এ তল্লাশি অভিযান চালায়।  কিন্তু অবৈধ কোন কিছু না পেয়ে পরে রাত ১টার দিকে ক্যাম্পে ফিরে যায়।

এর আগে গত ১৭ জুলাই ২০১৪ একই গ্রামে সেনারা ২০০ নং তৈমাথাই মৌজার হেডম্যান বিমল কান্তি ধামাই(৫২) পিতা- রুপেরাম ধামাই-এর বাড়ি সহ ৫টি বাড়িতে একই কায়দায় তল্লাশি চালায়। এসময় আরো যাদের বাড়িতে তল্লাশি চালানো হয় তারা হলেন- আপ্রুসি মারমা(৩২) পিতা- তানিঅং মারমা, তিনি স্থানীয় দোকানদার, কাপলি ত্রিপুরা(৩৫) পিতা মৃত পূর্ণজয় ত্রিপুরা, হিরণজয় ত্রিপুরা(২৫) পিতা মৃত যতীন চন্দ্র ত্রিপুরা ও ভৃগুরাম ত্রিপুরা(৩৫) পিতা মৃত শরৎ চন্দ্র ত্রিপুরা।

উল্লেখ্য, সাম্প্রতিকালে মাটিরাঙ্গা-গুইমারা-রামগড় এলাকায় সেনা নির্যাতন ও হয়রানির মাত্রা বৃদ্ধি পেয়েছে। রাতে-বিরাতে বাড়ি তল্লাশি, ধরপাকড়, মিথ্যা মামলা দিয়ে জেল হাজতে প্রেরণের ঘটনা প্রতিনিয়ত ঘটেই চলেছে।
—————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.