সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭
সংবাদ শিরোনাম

গুইমারায় পিসিপি’র দুই নেতাসহ আটক ৮ গ্রামবাসীর নিঃশর্ত মুক্তির দাবিতে তিন সংগঠনের বিক্ষোভ

খাগড়াছড়ি : জেলার গুইমারাতে পিসিপি নেতা সুশীল ত্রিপুরা ও রেহেনা চাকমাসহ ৮ নারী-পুরুষকে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলায় আটকের প্রতিবাদ, মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির দাবিতে আজ বুধবার (১১ অক্টোবর ২০১৭) খাগড়াছড়ি জেলা শহরে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) ও হিল উইমেনন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) খাগড়াছড়ি জেলা শাখা।

দুপুর সাড়ে ১২টায় খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ এলাকা থেকে মিছিলটি শুরু  হয়ে কালচারাল ইনস্টিটিউট, রেড স্কোয়ার, মৎস্য ভবন ও জেলা পরিষদ হয়ে স্বনির্ভর বাজারে এক সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

পিসিপি’র খাগড়াছড়ি জেলা ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা ও হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) জেলা সাংগঠনিক সম্পাদক রেশমি মারমা প্রমূখ। সঞ্চালনা করেন পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা।

সমাবেশে তপন চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে যে ডজনের অধিক গণহত্যা সংঘটিত হয় সেসব ঘটনায় তথাকথিত নিরাপত্তার নামে নিয়োজিত এক শ্রেণীর কায়েমি স্বার্থপর সেনা দুর্বৃত্ত প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছিল। এইচডব্লিউএফ-এর নেত্রী কল্পনা চাকমা অপরহণ ও গুম এবং নান্যচরে সেনাবাহিনী কর্তৃক পিসিপি নেতা রমেল চাকমা হত্যার ঘটনায় সরাসরি সেনাবাহিনীর সদস্যরা জড়িত ছিল। মাস কয়েক আগে রাঙামাটির লংগদু উপজেলায় পাহাড়ি গ্রামে অগ্নিসংযোগের ঘটনায় সেনাবাহিনীর বিরুদ্ধে সেটলার দুর্বৃত্তদের সহযোগিতা প্রদানের অভিযোগ রযেছে। শুধু তাই নয়, গতরাতে (১০ অক্টোবর দিবাগত রাতে) পরিকল্পিতভাবে দায়ের করা একটি ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলায় সুশীল ত্রিপুরা ও রেহেনা চাকমাসহ ৮ জন এলাকার নারী-পুরুষ-ছাত্রকে ধরে নিয়ে যায় সেনাবাহিনী। তিনি প্রশ্ন রেখে বলেন, সেনাবাহিনীর কাজ দেশ রক্ষা নাকি দেশের নিপরাধ নাগরিকদের খুন, অপহরণ, গ্রেফতার ও নির্যাতন করা?

সমাবেশ থেকে বক্তারা পার্বত্য চট্টগ্রাম থেকে অবৈধ সেনাশাসন প্রত্যাহার, অগণতান্ত্রিক ও দমনমূলক ১১ দির্দেশনা তুলে নেয়াসহ অবিলম্বে অটকতৃদের নিঃশর্ত মুুুক্তি ও ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।

গুইমারা : একই দাবিতে গুইমারাতেও বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) মাটিরাঙ্গা ও গুইমারা উপজেলা শাখা। মিছিল শেষে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি মাটিরাঙ্গা উপজেলা সভাপতি নেপাল ত্রিপুরা ও গুইমারা উপজেলা সভাপতি অভি চাকমা প্রমূখ।

উল্লেখ, গতকাল বুধবার দিবাগত মধ্য রাতে সেনাবাহিনীর তল্পিবাহক গুইমারা থানার ওসি সাহাদাৎ হোসেন টিটুসহ প্রায় ৪০-৫০ জনের পুলিশ ও সেনাবাহিনীর একটি দল বাইল্যাছড়ি ২ নং রাবার বাগান এলাকায় অভিযানের নামে ৪টি বসতবাড়ি থেকে ৮ জন নারী-পুরুষকে আটক করে নিয়ে যায়। কি কারণে আটক করা হচ্ছে জিজ্ঞাসা করা হলে সেনা ও পুলিশ সদস্যরা কোন সদুত্তর দিতে পারেননি।
——————-
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *