খাগড়াছড়ির লক্ষ্মীছড়িতে শান্তিপূর্ণ সমাবেশে সেনা-সেটলার হামলার প্রতিবাদে

চট্টগ্রামে তিন সংগঠনের বিক্ষোভ

0

ctg-protest204-01-17

চট্টগ্রাম: খাগড়াছড়ি পার্বত্য জেলার লক্ষ্মীছড়িতে সেনাবাহিনী কর্তৃক আটক উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমার মুক্তির দাবিতে গতকাল এলাকার সচেতন জনগণের আয়োজিত শান্তিপূর্ণ সমাবেশে সেনা-সেটলার ও দুর্বৃত্ত কর্তৃক হামলার প্রতিবাদে চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন।

আজ বুধবার (৪ জানুয়ারি) বিকাল সাড়ে ৩টায় অনুষ্ঠিত মিছিলটি ডিসি হিলের মোড় থেকে শুরু হয়ে চেরাগী পাহাড় ঘুরে প্রেসক্লাবের সামনে গিয়ে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। এতে সুকৃতি চাকমার সঞ্চালনায় গণতান্ত্রিক যুব ফোরামের নগর শাখার  সহ-সভাপতি উচিংশৈ চাক(শুভ)-এর সভাপতিত্বে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার তথ্য প্রচার ও প্রকাশনা সম্পাদক রুপন চাকমা, হিল উইমেন্স ফেডারেশন এর নগর শাখার আহ্বায়ক রিতা চাকমা প্রমুখ।

সমাবেশে বক্তারা সুপার জ্যোতি চাকমাকে অস্ত্র প্রাপ্তির নাটক সাজিয়ে ষড়যন্ত্রমূলকভাবে আটক করা হয়েছে অভিযোগ করে বলেন, এই অন্যায় আটকের প্রতিবাদে ও নিঃশর্ত মুক্তির দাবিতে গতকাল ৩ জানুয়ারি এলাকার সচেতন জনগণসহ পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরামের আয়োজিত শান্তিপূর্ণ মিছিল ও সমাবেশে সেনা-সেটলার বাধা দেয়  ও দু’দফায় হামলা চালায়। ছাত্রলীগ ক্যাডার মিজান, রাসেল, জয়নাল, মহিউদ্দিন, বিএনপি’র ক্যাডার শামীম ও ছাত্রদল ক্যাডার নাজমুল, আনিস সেটলারদের নেতৃত্ব দেয়। হমলায় তৎক্ষনাত ৩ জন গুরুতর আহতসহ প্রায় অর্ধশতাধিক আহত হয়।

লক্ষ্মীছড়ি জোনের জোন কমান্ডার আবুল কালাম শামসুদ্দিন (রানা)-এর উপস্থিতিতে এই হামলা চালানো হয় বলে সমাবেশে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা হামলার উস্কানিদাতা জোন কমান্ডারসহ হামলাকারী সেনা-সেটলার এবং ছাত্রলীগ-ছাত্রদল ও বিএনপি ক্যাডারদের দৃষ্টান্তমূলক শাস্তি ও আহতদের সুচিকিৎসার দাবি জানান। এছাড়া বক্তারা পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনীর অন্যায় ধরপাকড় বন্ধ করা, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জারি করা অগণতান্ত্রিক ১১ নির্দেশনা বাতিল ও সুপার জ্যোতি চাকমার নিঃশর্ত মুক্তির দাবি করেন।
——————-

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More