চট্টগ্রামে প্রশাসন কর্তৃক পিসিপি প্রতিষ্ঠাবার্ষিকী ভন্ডুল করে দেয়ার প্রতিবাদে বিক্ষোভ

0
0

সিএইচটিনিউজ.কম
Protest rally in Chittagong, 21.05.2015চট্টগ্রামে গতকাল (২০ মে) প্রশাসন কর্তৃক বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) এর ২৬তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠান ভন্ডুল করে দেয়ার প্রতিবাদে চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

পিসিপি কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ ২১ মে বৃহস্পতিবার বিকালে ডিসি হিল থেকে মিছিল শুরু হয়ে চেরাগী পাহাড়ে এসে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি’র সভাপতি থুইক্যচিং মারমা ও সাধারণ সম্পাদক রিটন চাকমা।

বক্তারা বলেন, গতকাল ২০ মে সকাল ৮টায় পুলিশ পরিকল্পিতভাবে নেতাকর্মীদের তাড়িয়ে দিয়ে সমাবেশের স্থান জে.এম.সেন হল দখল করে পিসিপি’র ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর সকল কর্মসূচি ভন্ডুল করে দেয়। এসময় পুলিশ প্রতিষ্ঠাবার্ষিকীর ব্যানারও কেড়ে নেয় এবং পিসিপির নেতাকর্মীদের গ্রেপ্তারের হুমকি দেয়।

বক্তারা বলেন, পুলিশ শুধু সমাবেশ বানচাল করেনি, তারা বিকালে প্রতিষ্ঠাবার্ষিকীর নির্ধারিত কর্মসূচি ভন্ডুল করার প্রতিবাদের প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের সময় পিসিপি নেতা কর্মীদের আটকের চেষ্টা চালায়। তারা পিসিপি নেতাকর্মীদের প্রেসক্লাবের ভিতরে অবরুদ্ধ করে রাখে এবং সংবাদ সম্মেলনে আসা ছাত্র ফেডারেশনের সাবেক সভাপতি সমিউল আলমকে আটকের চেষ্টা করে। কিন্তু মিডিয়া ও রাজনৈতিক কর্মীদের তোপের মুখে তারা আটক করতে পারেনি।

বক্তারা আরো বলেন, গতকাল প্রশাসন কর্তৃক প্রতিষ্ঠাবার্ষিকীর মতো গণতান্ত্রিক কর্মসূচি ভন্ডুল করা পার্বত্য চট্টগ্রামে মতপ্রকাশ ও গণতান্ত্রিক অধিকার হরণ এবং দমন-পীড়নের একটি ধারাবাহিক অংশ। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আরোপিত ১১ নির্দেশনা জারির পর পাহাড়ে দমন-পীড়ন বাড়ানো হয়েছে বলে বক্তারা অভিযোগ করেন।

সমাবেশে বক্তারা বলেন, পিসিপির প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান ভন্ডুল করে দেয়ার মাধ্যমে সরকারের ফ্যাসিস্ট আচরণের চূড়ান্ত বহিঃপ্রকাশ ঘটেছে। সভা সমাবেশ করা সাংবিধানিক ও গণতান্ত্রিক অধিকার। কিন্তু শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক কমসূচি ভন্ডুল করে দিয়ে সেই ন্যায্য অধিকারকে প্রশাসন নগ্নভাবে হরণ করেছে।

বক্তারা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, সরকার যদি এভাবে গণতান্ত্রিক অধিকার কেড়ে নেয় এবং দমন-পীড়ন অব্যাহত রাখে তাহলে পার্বত্য চট্টগ্রাম ছাত্র ও যুবসমাজ তার উপযুক্ত জবাব দিতে বাধ্য হবে।

সমাবেশ থেকে প্রশাসন কর্তৃক প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান ভন্ডুল করে দেয়ায় তীব্র নিন্দা জানানো হয় এবং পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে সভা সমাবেশের উপর হামলা বন্ধ ও অঘোষিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানানো হয়।
——————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.