রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
সংবাদ শিরোনাম

অক্টোবর বিপ্লবের শতবর্ষ পূর্তিতে প্রবাসী শ্রমজীবী ফ্রন্ট

চুরি, লুণ্ঠন ও দুর্নীতির ওপর দাঁড়ানো সরকারকে গণঅভ্যুত্থানের মাধ্যমে ফেলে দিতে হবে

ঢাকা রিপোর্টার॥
২৭ অক্টোবর শুক্রবার জাতীয় মুক্তি কাউন্সিলের উদ্যোগে ঢাকায় মহান অক্টোবর বিপ্লবের শতবর্ষ উৎযাপন উপলক্ষে আলোচনা সভা, র‌্যালি, গণসঙ্গীত ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে জাতীয় রাজনৈতিক দল ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের সাথে সাভার প্রবাসী শ্রমজীবী ফ্রন্টও অংশ গ্রহণ করে।
জাতীয় প্রেস ক্লাবে আহূত অনুষ্ঠানের উদ্বোধনী ভাষণে মুক্তি কাউন্সিলের সভাপতি প্রবীণ রাজনৈতিক নেতা বদরুদ্দীন উমর অক্টোবর বিপ্লবের তাৎপর্য এবং বাংলাদেশের পরিস্থিতির ওপর এক সারগর্ভ বক্তৃতা দেন। এতে তিনি চুরি, লুণ্ঠন ও দুর্নীতির ওপর দাঁড়িয়ে থাকা সরকারকে গণঅভ্যুত্থানের মাধ্যমে ফেলে দেয়ার আহ্বান জানান। এ সময় প্রেসক্লাব মিলনায়তনে বিভিন্ন সংগঠন ও এলাকা থেকে আগত পাঁচ শতাধিক প্রতিনিধি, সংখ্যালঘু জাতিসত্তার লোক তুমুল করতালি দিয়ে তাতে সমর্থন দেন। উদ্বোধন শেষে মার্ক্স-এঙ্গেলস-লেনিন-স্তালিনের প্রতিকৃতি বহন করে লাল পতাকা উঁচিয়ে উদ্দীপনাপূর্ণ এক র‌্যালি অনুুষ্ঠিত হয়। ‘নির্যাতক-শোষকদের কাছ থেকে মুক্তি ও মানবিক সমাজ গঠনের লক্ষ্যে কৃষক, শ্রমিক, নিপীড়িত জাতি ও জনগণ ঐক্যবদ্ধ হোন!–এ আহ্বান সম্বলিত ব্যানারে সাভার প্রবাসী শ্রমজীবী ফ্রন্ট র‌্যালিতে অংশ নেয়।

এখানে উল্লেখ্য যে, সাভার প্রবাসী শ্রমজীবী ফ্রন্ট গঠিত হবার পর থেকে নিজেদের সামাজিক ঐক্য শৃঙ্খলা প্রতিষ্ঠার পাশাপাশি বিভিন্ন কল্যাণমূলক কাজে অংশ নিয়ে তৎপর রয়েছে। ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলনরত শ্রমিক কৃষকসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের সাথেও শ্রমজীবী ফ্রন্ট ঐক্য স্থাপনের প্রক্রিয়ায় রয়েছে।

বিকেলে দ্বিতীয় অধিবেশনের আলোচনা সভায় ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদবিরোধি জাতীয় কমিটির সভাপতি ড. আকমল হোসেন, বাংলাদেশের সাম্যবাদী দল (মা.লে)-এর সাধারণ সম্পাদক আবদুল হাকিম, জাতীয় মুক্তি কাউন্সিলের সাধারণ সম্পাদক ফয়জুল হাকিম লাল, লেখক শিবিরের সভাপতি হাসিবুর রহমান, ইউপিডিএফ প্রতিনিধি নতুন কুমার চাকমা, কবি হাসান ফকরী, বাংলাদেশ কৃষক ও গ্রামীন মজদুর ফেডারেশনের সাধারণ সম্পাদক মজিবর রহমান, এডভোকেট ভুলন ভৌমিক, সজীব রায় প্রমুখ আলোচনা করেন।

—————-

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *