টেকনাফে চাকমা নারীদের উপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে কক্সবাজারে জাতিসত্তা মুক্তি সংগ্রাম পরিষদের বিক্ষোভ

0
0

সিএইচটিনিউজ.কম
28.11.2014, coxsbazar prgm2কক্সবাজার: কক্সবাজার জেলার টেকনাফের হোয়াইক্ষ্যং ইউনিয়নের দুংগ্যকাটা গ্রামে চাকমা নারীদের উপর হামলাকারী ভূমিদস্যু মত্তল হোসেন ও তার গং দের গ্রেফতার, দৃষ্টান্তমূলক শাস্তি ও বিচারের দাবিতে জাতিসত্তা মুক্তি সংগ্রাম পরিষদ উখিয়া-টেকনাফ শাখার উদ্যোগে কক্সবাজার সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৮ নভেম্বর) বিকেল সাড়ে ৩টায় কক্সবাজার সদরের ডাকবাংলা থেকে মিছিলটি শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবে গিয়ে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে অংছাইহ্লা চাকমার সভাপতিত্বে ও পিসিপির কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক সুকৃতি চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও আট সংগঠনের কনভেনিং কমিটির সদস্য জিকো ত্রিপুরা, যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক এসিংমং মারমা ও কেন্দ্রীয় সদস্য শুভ চাক, জাতিসত্তা মুক্তি সংগ্রাম পরিষদের উখিয়া টেকনাফ শাখার সাধারণ সম্পাদক মনি স্বপন চাকমা, সদস্য মাহ্লাখিং চাকমা ও রিপন চাকমা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, টেকনাফ ও উখিয়ায় বসবাসরত সংখ্যালঘু চাকমা জাতিসত্তাসমূহকে উচ্ছেদের লক্ষ্যে তাদেরকে নিজ ভূমি থেকে উচ্ছেদের লক্ষ্যে দীর্ঘদিন থেকে নানা চক্রান্ত চালানো হচ্ছে। এরই অংশ হিসেবে গত ২৪ নভেম্বর চাকমাদের জমি থেকে জোরপূর্বক ধান কেটে নেওয়ার চেষ্টা করা হয়েছে চাকমা নারীদের উপর হামলা চালানো হয়েছে।28.11.2014 coxsbazar prgm

বক্তারা বলেন, শুধু উখিয়া-টেকনাফে নয়, পার্বত্য চট্টগ্রামের নাইক্ষ্যংছড়িসহ বিভিন্ন জায়গায় ভূমি দস্যু কর্তৃক এবং সেনা-বিজিবি ক্যাম্প সম্প্রসারণের নামে পাহাড়িদের জায়গা-জমি কেড়ে নেওয়া হচ্ছে। এর বিরুদ্ধে সকল জাতিসত্তাসমূহকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিবাদ-প্রতিরোধ গড়ে তুলতে হবে।

বক্তারা অবিলম্বে চাকমা নারীদের উপর হামলাকারী ভূমিদস্যু মত্তল হোসেন ও তার গংদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি ও টেকনাফে চাকমাদের জায়গা-জমি বেদখলের ষড়যন্ত্র বন্ধের দাবি জানান।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর ভূমিদস্যু মত্তল হোসেনের নেতৃত্বে টেকনাফের হোয়াইক্ষ্যং ইউনিয়নের দুংগ্যকাটা গ্রামের চাকমাদের রোপন করা ধানক্ষেত থেকে পাকা ধান কেটে নেয়ার চেষ্টা করে। এসময় দুংগ্যকাটা গ্রামের চাকমা নারীরা বাধা প্রদান করতে গেলে ভূমিদস্যু দুর্বৃত্তরা তাদের উপর উপুর্যপুরি হামলা চালায়। এ হামলায় ৭ জন চাকমা নারী আহত হয়।
——————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.