ঢাকায় গোলটেবিল আলোচনা: ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনের দাবি

0
1
ডেস্ক রিপোর্ট
সিএইচটিনিউজ.কম
ঢাকা : পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনের সকল বাধা অপসারণের দাবিতে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনায় সভাপ্রধানের দায়িত্ব পালন করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন গণঐক্যের আহ্বায়ক পংকজ ভট্টাচার্য্য, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক নুরুল রহমান সেলিম, গণ আজাদী লীগের সভাপতি আলহাজ্ব আব্দুস সামাদ, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এইচ কে এস আরেফিন, বাসদের রেজাউর রশিদ খান, ন্যাপের ইসমাইল হোসেন, আইইডির নির্বাহী নুমান আহম্মদ খান সহ ১০ বাম দলের নেতৃবৃন্দ। আলোচনা সভায় আলোচনাপত্র উপস্থাপন করবেন কমিউনিস্ট কেন্দ্রের যুগ্ম আহ্বায়ক ডা. অসিত বরণ রায়।

গোলটেবিল আলোচনা সভায় রাশেদ খান মেনন এমপি বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি এত বছর অতিবাহিত হওয়ার পরও আজ অবধি পূর্ণাঙ্গ বাস্তবায়ন হয়নি। এরই মধ্যে চুক্তির আলোকে ভূমি কমিশন আইন সংশোধনের মাধ্যমে শান্তিচুক্তি বাস্তবায়নের জন্য আমরা এগিয়ে যাচ্ছিলাম, কিন্তু কিছুদিন আগে আমলাতান্ত্রিকতার কারণে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন বিরোধাত্মক ধারা সংশোধনের উদ্যোগ আবার অনিশ্বয়তা দেখা দিয়েছে। তিনি বলেন, এই সরকারের মেয়াদের মধ্যে চুক্তি বাস্তবায়ন যদি না করতে পারি তাহলে পার্বত্য চট্টগ্রাম যদি আবার অশান্ত হয়ে যেতে পারে। আন্তমন্ত্রনালয়ের মিটিংএর সিদ্ধান্ত উল্টে দেওয়ার সিদ্ধান্ত কোন জায়গা থেকে এসেছে সেটা মোকাবেলা করতে হবে এবং পাশাপাশি একটি সময়সীমা নির্ধারণ করে পার্বত্য চুক্তি বাস্তবায়নের উদ্যোগ নিতে হবে।

পংকজ ভট্টাচার্য বলেন, আন্তমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত পরিবর্তন করে দেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে সরকারের পদক্ষেপ নিতে হবে এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে অবিলম্বে সময়সূচি ভিক্তিক রোডম্যাপ ঘোষণা করতে হবে। 

সঞ্জীব দ্রং বলেন, পার্বত্য চট্টগ্রামে মূল সমস্যা ভূমি সমস্যা। আইনমন্ত্রী ও প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টার উপস্থিতিতে আন্তমন্ত্রনালয় সম্পর্কিত মিটিংএর সিদ্ধান্ত বদলে যাওটা অত্যন্ত দু:খজনক।

আলোচনা সভায় সচিবসহ ভূমি মন্ত্রনালয়ের কতিপয় কর্মকর্তার পরামর্শক্রমে গৃহীত সিদ্ধান্ত অনুসারে একতরফা ও বিতর্কিতভাবে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন ২০০১-এর বিরোধাত্মক ধারা সংশোধনের উদ্যোগ অতিসত্বর বন্ধ করা এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন কমিটি ৪র্থ ও ৫ম সভা এবং আইনমন্ত্রীর সভাপতিত্বে ৩০ জুলাই ২০১২ অনুষ্ঠিত আন্ত: মন্ত্রণালয় সভায় গৃহীত সর্বসম্মত সিদ্ধান্ত মোতাবেক পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন ২০০১ সংশোধন করা এবং বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার দাবি জানানো হয়।

——

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.