শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮
সংবাদ শিরোনাম

ঢাকার প্রতিনিধি দলকে সেনা কর্তৃক বাধা দিয়ে ফিরিয়ে দেয়ায় পিসিপির তীব্র নিন্দা        

রাঙামাটি: রমেল চাকমা হত্যার ঘটনা সরেজমিন তদন্তে ঢাকা থেকে নান্যাচরে আসা প্রতিনিধি দলকে নান্যাচর জোনের সেনা কর্তৃক সফরে বাধা দিয়ে ফিরিয়ে দেয়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)।

পিসিপি’র কেন্দ্রীয় সভাপতি বিনয়ন চাকমা ও সাধারণ সম্পাদক অনিল চাকমা আজ মঙ্গলবার সংবাদ মাধ্যমে প্রদত্ত বিবৃতিতে এ নিন্দা জানান।

PCP-flag2বিবৃতিতে নেতৃদ্বয় অভিযোগ করে বলেন,  আজ ২৫ এপ্রিল মঙ্গলবার সকাল আনুমানিক সাড়ে ১০টার দিকে ঢাকা থেকে আসা প্রতিনিধি দল নান্যাচর পৌঁছলে নান্যাচর জোনে প্রতিনিধি দলের সদস্যদেরকে গাড়ি থেকে নামিয়ে জোনের গোল ঘরে বসিয়ে রাখা হয়। এসময় নানান অজুহাত দেখিয়ে টিএন্ডটি এবং নান্যাচর কলেজ এলাকায় যাওয়া যাবে না বলে সেনাবাহিনীর পক্ষ থেকে প্রতিনিধি দলকে জানিয়ে দেয়া হয়। এর কারণ জানতে চাইলে সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, ‘টিএন্ডটি এলকায় সশস্ত্র সন্ত্রাসীরা থাকে তাই সেদিকে যাওয়া যাবে না’।

প্রায় আধা ঘন্টা ধরে গোল ঘরে বসিয়ে রাখার পর জোনের সেনা কর্মকর্তা টুআইসি মেজর জেকির নেতৃত্বে একদল সেনা সদস্য প্রতিনিধি দলকে দৃ’টো সামরিক যান সহকারে এসকর্ট দিয়ে মানিকছড়ি পর্যন্ত পৌঁছে দেয়। প্রতিনিধি দলটি রাঙামাটি যেতে চাইলে সেনারা যাওয়া যাবে না বলে সোজা চট্টগ্রাম ফিরে যাওয়ার নির্দেশ দেয়।

নেতৃদ্বয় বলেন, নান্যাচর জোনের সেনারা নিজেদের কৃতকর্ম রমেল চাকমাকে হত্যার অপরাধ থেকে রক্ষা পাবার জন্য মরিয়া হয়ে লেগেপড়ে রয়েছে। একারণে প্রতিনিধি দলকে বাধা দিয়েছে এবং ফিরিয়ে দিয়েছে। একই কারণে রাঙামাটি জেলা প্রশাসকের সামনে পিসিপি ও রমেল হত্যা প্রতিবাদ কমিটির কর্মসূচীতে লোকজনকে যোগদান করতে বাধা দিয়েছে।

নেতৃদ্বয় আরো বলেন, সেনাদের এমন অগণতান্ত্রিক আচরণ থেকে এটা আবারো স্পস্ট হল যে, পার্বত্য চট্টগ্রামে কি রকম দমবন্ধ পরিস্থিতি সৃষ্টি করে রাখা হয়েছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করে জোন কমান্ডার বাহালুল আলম,মেজর তানভীরসহ দোষী সেনাদের শাস্তির দাবি জানান।

উল্লেখ্য, নাট্যকার ও রাজনীতিক হাসান ফকরী -এর নেতৃত্বে ৫ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল আজ রাঙামাটির নান্যাচর সফরে আসেন। গতকাল ২৪ এপ্রিল ২০১৭ সোমবার ঢাকা থেকে নান্যচরের উদ্দেশ্যে রওনা দেন। প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে রয়েছেন আইনজীবী ব্যারিস্টার সাদিয়া আরমান, এডভোকেট রকিব পারভেজ, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি পারভেজ লেনিন ও মানবাধিকারকর্মী মোহাম্মদ হাসান।

প্রতিনিধি দলটি প্রথমে নান্যাচর উপজেলার স্থানীয় জনপ্রতিনিধি, নান্যাচর কলেজের শিক্ষক, গণমান্য ব্যক্তিবর্গ ও শহীদ রমেল চাকমার সহপাঠি এবং ঘটনার প্রত্যক্ষদর্শী ,স্থানীয় প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তা, শহীদ রমেল চাকমার এলাকায় যাওয়া ও তার পরিবার ও আত্মীয়বর্গের সাথে  এবং স্থানীয় গ্রামের লোকজনদের সাথে সাক্ষাৎ করার কথা  ছিল ।

এছাড়া রমেল চাকমার হত্যা প্রতিবাদ কমিটি ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) কর্তৃক আজ ২৫ এপ্রিল ২০১৭ মঙ্গলবার আয়োজিত জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে অনুষ্ঠিতব্য অবস্থান ধর্মঘট কর্মসূচীতেও যোগদান করার কথা ছিল তাদের।
———————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.