ঢাকায় পাহাড়িদের বৈসাবি পুনর্মিলনী

0
1

সিএইচটিনিউজ.কম ডেস্ক:
“বৈসাবি হোক সকল জাতিসত্তার  সামাজিক ঐক্য ও ভ্রাতৃত্বের মেলবন্ধন” এই শ্লোগানকে সামনে রেখে তৃতীয় বারের মতো ঢাকায় বসবাসরত পাহাড়িরা শেরে বাংলা নগর কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বৈসাবি পরবর্তী পুনর্মিলনী উদযাপন করল।

গতকাল ২৫ এপ্রিল শুক্রবার আয়োজিত দুই পর্বের এ অনুষ্ঠানে প্রথমে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন সরকারি কর্মকর্তা সাব- রেজিস্টার মি. মিশন চাকমা, গবেষক ও শিক্ষক মি. প্রশান্ত ত্রিপুরা, মেজর অজয় চাকমা। পুরো অনুষ্ঠানটি সমন্বয় ও পরিচালনা করেন মি. দীপংকর ত্রিপুরা।

বক্তারা এ ধরনের পুনর্মিলনী অনুষ্ঠানের প্রয়োজনীয়তার উপর গুরুত্ব তুলে ধরেন। এতে করে প্রত্যেকের মধ্যে জানাশোনা দেখা সাক্ষাৎ হয় এবং সামাজিকভাবে আমাদের সমাজ ব্যবস্থা দৃঢ় ও মজবুত হয় বলে আলোচকরা তাদের নিজ নিজ বক্তব্য তুলে ধরেন। এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে সামাজিক এবং সাংস্কৃতিক চেতনাবোধ গড়ে উঠে বলেও বক্তারা বলেন।

Dhaka purnomiloniদ্বিতীয় পর্বের সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচ-গান পবিবেশন করেন এক জদা শিল্পী গোষ্ঠি, গা্রিঙ শিল্পী গোষ্ঠি, ক্ষুদে গান রাজ পায়েল ত্রিপুরা সহ ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত পাহাড়ি শিল্পীবৃন্দ। এতে ত্রিপুরাদের ঐতিহ্যবাহী  গরিয়া নাচ, কাথারাক নাচ সহ পাহাড়িদের বিভিন্ন জনপ্রিয় গান পরিবেশন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মিস বিশাখা দেওয়ান।

উক্ত অনুষ্ঠান চলাকালে পাহাড়িদের ঐতিহ্যবাহী পাচন তরকারি পরিবেশন করা হয়।

রাত ১০টা পর্যন্ত অনুষ্ঠান চলে বলে আয়োজকরা জানান। এতে ৮০০ শতাধিক পাহাড়ি চাকরিজীবী ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

সৌজন্যে: সিএইচটি২৪.কম


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.