ঢাকায় প্রগতিশীল রাজনৈতিক দলগুলোর সাথে নারী-যুব-ছাত্র সংগঠনসমূহের মতবিনিময় সভা

0
0

ঢাকা : হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী মন্টি চাকমা ও দয়াসোনা চাকমাকে উদ্ধারের দাবিতে কর্মসূচি জোরদার করার লক্ষ্যে প্রগতিশীল রাজনৈতিক দলগুলোর সাথে পার্বত্য চট্টগ্রামে নিপীড়ন বিরোধী নারী-যুব-ছাত্র সংগঠনসমূহের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় মুক্তি ভবনের প্রগতি মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমার সভাপতিত্বে ও সঞ্চালনায় দেশের বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক দলের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। মতবিনিময় সভায় ১১টি রাজনৈতিক দলের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

মতবিনিময় সভায় রাজনৈতিক দলের নেতৃবৃন্দ বলেন, মন্টি চাকমা ও দয়াসোনা অপহরণ অত্যন্ত ন্যাক্কারজনক। তাদের উদ্ধারের লক্ষ্যে সরকার-প্রশাসনের পক্ষ থেকে এখনো দৃশ্যমান তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে না। তাদের উদ্ধারের দাবিতে কর্মসূচি আরো জোরদার করতে হবে। এজন্য প্রগতিশীল নারী-যুব-ছাত্র সংগঠনসমূহ এবং রাজনৈতিক দলসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

নেতৃবৃন্দ বলেন, অন্যায়ের বিরুদ্ধে পাহাড়-সমতলে ঐক্যবদ্ধ হয়ে লড়তে হবে। এক্ষেত্রে পার্বত্য চট্টগ্রামে নিপীড়ন বিরোধী নারী-যুব-ছাত্র সংগঠনসমূহের যে প্লাটফরম তৈরি হয়েছে তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

নেতৃবৃন্দ আরো বলেন, শাসকগোষ্ঠি পার্বত্য চট্টগ্রামে ভয়ানকভাবে জাতিগত নিপীড়ন চালাচ্ছে। সংবিধানে বাঙালি জাতীয়তাবাদ স্থাপনের মাধ্যমে বুঝা যায় উগ্রজাতীয়তাবাদ কত পর্যায়ে পৌঁছে গেছে। শাসকগোষ্ঠি নৃতাত্ত্বিক পার্থক্যকে নৃতাত্ত্বিক বিরোধিতায় পরিণত করেছে। সকল জাতিসত্তার আত্মনিয়ন্ত্রণসহ যথাযথ মর্যাদায় বেঁচে থাকার অধিকার রয়েছে। কিন্তু সে অধিকার না দিয়ে অঘোষিত সেনা শাসনের মাধ্যমে জুলুম চালানো হচ্ছে।।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর সভাপতি প্রসিত বিকাশ খীসা, জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক ফয়জুল হকিম, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল(বাসদ) কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের সভাপতি মাসুদ খান, বিপ্লবী ওয়ার্কাস পার্টির কেন্দ্রীয় নেত্রী বহ্নি শিখা জামালী, নয়া গণতান্ত্রিক গণমোর্চার সভাপতি জাফর হোসেন, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদ(মার্কসবাদী) কেন্দ্রীয় সদস্য মানস নন্দী ও জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের মো: ইয়াসিন প্রমুখ।
——————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.