দীঘিনালায় বিজিবি কর্তৃক উচ্ছেদ হওয়া ২১ পরিবারের দিনব্যাপী অনশন ধর্মঘট পালন

0
0

সিএইচটি নিউজ ডটকম
DSC00018দীঘিনালা প্রতিনিধি: যথাযথ ক্ষতিপূরণসহ স্ব-স্ব বাস্তুভিটায় পূনর্বাসনের দাবিতে রবিবার (৯ আগস্ট) দিনব্যাপি অনশন ধর্মঘট পালন করেছে দীঘিনালার বিজিবি কর্তৃক উচ্ছেদ হওয়া ২১ পরিবার।

গতবছর (২০১৪) ১৪ মে গভীর রাতে খাগড়াছড়ি সেক্টেরের অধীনে বিজিবি’র ৫১ ব্যাটালিয়ন সদর দপ্তর স্থাপনের নামে যত্ন কুমার ও শশী মোহন কার্বারী পাড়ায় জোরপূর্বকভাবে পাহাড়িদের জমি বেদখল করে এবং ১০ জুন ২১ পরিবারকে নিজ বসতভিটা থেকে উচ্ছেদ করা হয়।

অনশন পালনকারী নতুন চন্দ্র কার্বারী বলেন, উচ্ছেদ হওয়ার পর আমরা ২১ পরিবারসহ দীঘিনালার সর্বস্তরের জনগণ যত্ন কুমার ও শশী মোহন কার্বারী পাড়া থেকে ৫১ বিজিবি ব্যাটালিয়ন সদর দপ্তর প্রত্যাহার বা অন্যত্র স্থাপন করে যথাযথ ক্ষতিপূরণসহ স্ব-স্ব বাস্তুভিটায় পূনর্বাসন ও জায়গা-জমি ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়ে আসছি। কিন্তু সরকার আমাদের কোন দাবি কর্ণপাত করেনি। বর্তমানে আমরা  জনগণের তৈরি করে দেওয়া আশ্রয় শিবিরে খুব কষ্টে দিন কাঁতাচ্ছি। সরকারের পক্ষ থেকে আজ পর্যন্ত আমাদেরকে কোন খোঁজ খবরও নেওয়া হয়নি। তাই আজ আমরা স্ব-স্ব জায়গাজমি ফেরতের দাবিতে অনশন পালন করছি।

অনশন পালনকারীরা অবিলম্বে ৫১ বিজিবি ব্যাটালিয়ন সদর দপ্তর অন্যত্র স্থাপন করে যথাযথ ক্ষতিপূরণসহ নিজ নিজ বসতভিটায় পুনর্বাসন ও জায়গা-জমি ফিরিয়ে দেওয়ার দাবি জানান। অন্যথায় আমরণ অনশন কর্মসূচি পালন করা হবে বলে হুঁশিয়ারী দেন।

রবিবার সকাল ১০টা হতে অনশন পালন করতে শুরু করে উচ্ছেদ হওয়া ২১ পরিবারের সদস্যরা। বিকাল ৪.৪৫টায় অনশন পালনকারীরা ৪নং দীঘিনালা ও ৫নং বাবুছড়া ইউপি সদস্য মিকা চাকমা, শিশু দেবী  চাকমা ও প্রতিভা চাকমার আনা খাদ্য মুখে দিয়ে অনশন কর্মসূচি সমাপ্ত করে।
——————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.