দীঘিনালা, পানছড়ি, গুইমারাসহ বিভিন্ন উপজেলায় ইউপিডিএফের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

0
2

খাগড়াছড়ি প্রতিনিধি।। খাগড়াছড়ি জেলার দীঘিনালা, পানছড়ি ও গুইমারাসহ বিভিন্ন উপজেলায় আজ ২৬ ডিসেম্বর ২০১৭ ইউপিডিএফের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।

দীঘিনালা : ‘শহীদের আত্মদানে গড়া ২৬ ডিসেম্বর অমর হোক’, ‘সংগ্রামী ঐক্যে ফাটল ধরানোর অপচেষ্টার বিরুদ্ধে সর্তক হোন’ এসব শ্লোগানে মঙ্গলবার বিকাল ৩ টার দিকে ৪ নং দীঘিনালা ইউনিয়নে ইউপিডিএফের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা শুরুতে গণতান্ত্রিক লড়াই সংগ্রাম ও অধিকার আদায়ের জন্য যারা নিজের জীবন উৎসর্গ করেছেন সে সকল শহীদদের প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনা সভায় ইউপিডিএফ’র দীঘিনালা ইউনিটের সদস্য সুজয় চাকমার সঞ্চালনায় ও ইউপিডিএফ সংগঠক সুকীর্তি চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন, ইউপিডিএফ মাইনী-কাচলং এলাকার সংগঠক চন্দন চাকমা,গণতান্ত্রিক যুব ফোরামের দীঘিনালা উপজেলা সভাপতি সজীব চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)খাগড়াছড়ি জেলা সাংগঠনিক সম্পাদক রুপেশ চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)দীঘিনালা উপজেলা সভাপতি নিকেল চাকমা এবং হিল উইমেন্স ফেডারেশন(এইচডব্লিউএফ)এর দীঘিনালা ডিগ্রী কলেজ শাখার সহ-সভাপতি নিতা চাকমা প্রমুখ।

সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে ২৬ ডিসেম্বর একটি গৌরবোজ্জ্বল দিন। এই দিনে ১৯৯৮ সালে এই দিন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) জন্মলগ্ন হয়। তারা বলেন, গঠনের পর থেকেই সরকার,শাসকগোষ্ঠী ইউপিডিএফ নেতাকর্মীদের উপর বিভিন্নভাবে দমন-পীড়ন চালিয়ে আসছে। বর্তমানেও ইউপিডিএফ নেতাকর্মীসহ তার অঙ্গসংগঠনের নেতাকর্মীদের দমন-পীড়ন অব্যাহত রয়েছে।

বক্তারা আরো বলেন, ইউপিডিএফ-এর ন্যায়সঙ্গত আন্দোলনকে বাধাগ্রস্ত করার জন্য সরকার-সেনাবাহিনী নানা ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। এরই অংশ হিসেবে নব্য মুখোশ বাহিনী গঠন করে সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে মাঠে নামানো হয়েছে।

বক্তারা, ইউপিডিএফ-এর পতাকা তলে সমবেত হয়ে পূর্ণস্বায়ত্তশাসন আদায়ের সংগ্রাম জোরদার করার জন্য ছাত্র-যুব-নারী সমাজসহ সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানান।

পানছড়ি : ‘সরকারের সকল ষড়যন্ত্র নস্যাৎ করে জনগণকে সাথে নিয়ে আমরা পূর্ণস্বায়ত্তশাসন আদায় করবই’ এই শ্লোগানকে সামনে রেখে পানছড়িতে দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে ইউপিডিএফের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।

আজ সকাল ৮টার সময় পূর্ণস্বায়ত্তশাসন আদায়ের গণতান্ত্রিক আন্দোলন করতে গিয়ে যারা শহীদ হয়েছেন তার স্মরণে ইউপিডিএফ, গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) ও হিল উইমেন্স ফেডারেশনের নেতৃবৃন্দ এবং এলাকার জনগণ অস্থায়ী শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন। ইউপিডিএফের পানছড়ি ইউনিটের পক্ষে তারাবন চাকমা, রিটন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের পক্ষে মিন্টু বিকাশ চাকমা, সুরমঙ্গল চাকমা, পিসিপি’র পক্ষে বাবু চাকমা, সপ্তম চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের পক্ষে রনজিতা চাকমা, রাকি চাকমা ও এলাকাবাসীর পক্ষে শহীদ কুসুমপ্রিয় চাকমার বড় ভাই শান্তি প্রিয় চাকমা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর শহীদদের স্মরণে ২ মিনিট নিরবতা পালন করা হয়।

পরে অনুষ্ঠিত সভায় নিরেট চাকমা’র সঞ্চালনায় ও চরণসিং তঞ্চঙ্গ্যার সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক প্রহর চাকমা, শহীদ কুসুম প্রিয় বড় ভাই শান্তি প্রিয় চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি উপজেলা শাখার সভাপতি কৃপায়ন চাকমা, হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি দ্বিতীয়া চাকমা ও পিসিপি পানছড়ি উপজেলা সভাপতি জুয়েল চাকমা।

গুইমারা : ‘শহীদদের আত্মদানে গড়া ২৬ ডিসেম্বর অমর হোক’ এই স্লোগানকে সামনে রেখে দলীয় পতাকা উত্তোলন ও অস্থায়ী শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে গুইমারায় ইউপিডিএফের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে।

আজ সকাল ১০টায় গুইমারা উপজেলা সদরের কুকিছড়ায় অস্থায়ী শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে শহীদের প্রতি সম্মান জানান ইউপিডিএফ, পিসিপি, যুব ফোরামের নেতৃবৃন্দ ও পার্টি কর্মীদের পরিবারবর্গ।

এরপর অনুষ্ঠিত সভায় পিসিপি’র গুইমারা উপজেলা শাখার সভাপতি অভি চাকমার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন পিসিপি মাটিরাংগা উপজেলা শাখা সভাপতি নেপাল ত্রিপুরা ও ইউপিডিএফের গুইমারা-মাটিরাংগা সংগঠক পণব ত্রিপুরা। এতে কুকিছড়া এলাকায় কার্বারি আচাই মার্মা ও এলাকার মুরুব্বীবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও মহালছড়ি, লক্ষ্মীছড়ি ও মানিকছড়িতে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে বলে জানা গেছে।
—————
সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.