রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
সংবাদ শিরোনাম

নব্য মুখোশ বাহিনীর অপতৎপরতার প্রতিবাদে কুদুকছড়ি ও নান্যাচরে বিক্ষোভ

রাঙামাটি প্রতিনিধি : পার্বত্য চট্টগ্রামে নব্য মুখোশ বাহিনীর গণবিরোধী অপতৎপরতার প্রতিবাদে রাঙামাটির কুদুকছড়ি ও নান্যাচরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ  অনুষ্ঠিত হয়েছে। বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম এই মিছিল-সমাবেশের আয়োজন করে।

কুদুকছড়ি : আজ সোমবার (১৩ নভেম্বর ২০১৭) দুপুরে বড় মহাপূরম উচ্চবিদ্যালয় গেইট হতে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি কুদুকছড়ি বাজার ঘুরে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশে হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা সভাপতি কুহেলী চাকমার সভাপতিত্বে ও পিসিপি’র রাঙামাটি জেলার সহ- সভাপতি নিকন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের রাঙামাটি জেলা আহ্বায়ক ধর্মশিং চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সাধারণ সম্পাদক কাজলী ত্রিপুরা, পিসিপি’র রাঙামাটি জেলা সভাপতি কুনেন্টু চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনা জারির পরপরই আন্দোলনরত ইউপিডিএফ’র নেতাকর্মী ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের সেনাবাহিনী কর্তৃক অন্যায়ভাবে গ্রেফতার এবং হয়রানি করা হচ্ছে। এতেও ক্ষান্ত না হয়ে সেনাবাহিনীর কায়েমী স্বার্থবাদী অংশটি আবারো নব্বইদশকের ন্যায় নব্য মুখোশ বাহিনী সৃষ্টি করে পার্বত্য চট্টগ্রামে অরাজক পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র করছে। তারই অংশ হিসেবে কিছুদিন আগে বাঘাইহাট জোনের সেনারা শ্যামল কান্তি চাকমা ওরফে তরু নামে এক ব্যক্তিকে অস্ত্রসহ আটকের পরও উপরের নির্দেশে গাড়িতে করে খাগড়াছড়িতে তাদের গোপন ডেরায় পৌঁছে দিয়েছে। এর আগে ২০০৯ সালের দিকে খাগড়াছড়ির লক্ষ্মীছড়িতে ‘বোরকা পার্টি’ নামে একটি সন্ত্রাসী বাহিনী সৃষ্টি করে এলাকায় অরাজক পরিস্থিতি তৈরি করেছিল সেনাবাহিনীর এই কায়েমী স্বার্থবাদী অংশটি।

বক্তারা জুম্ম জনগণের বিরুদ্ধে সেনাবাহিনী ও সরকারের সকল ষড়যন্ত্র নস্যাৎ করতে প্রতিবাদ-প্রতিরোধ গড়ে তোলার জন্য ছাত্র-যুব-নারী সমাজ তথা সর্বস্তরের মুক্তিকামী জনগণের প্রতি আহ্বান জানান।

বক্তারা পার্বত্য চট্টগ্রামে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারিকৃত অগণতান্ত্রিক ১১ নির্দেশনা বাতিল ও সেনাশাসন অবসানের দাবি জানান।

নান্যাচর: একই ঘটনার প্রতিবাদে জেলার নান্যাচরেও বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম নান্যাচর থানা শাখা। সেনাবাহিনীর বাধার মধ্যেও সোমবার সকাল ১০টায় উপজেলার টিএন্ডটি খেলার মাঠ থেকে একটি মিছিল বের করা হয়। মিছিলটি জীপ স্টেশনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। এতে বক্তব্য রাখেন পিসিপি র নান্যাচর থানা শাখার সাংগঠনিক সম্পাদক মি:জেকশন চাকমা ও সভাপতি জয়ন্ত চাকমা।

পিসিপি’র এই মিছিল বানচাল করে দিতে টিএন্ডটি বাজার, পাতাছড়ি, নোয়াদম এলাকায় সেনাবাহিনীর ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এদিকে সেনাবাহিনীর সদস্যরা নান্যাচর কলেজের ছাত্র-ছাত্রীদেরকে আটকিয়ে বিভিন্নভাবে হয়রানি করেছে এবং মিছিল-সমাবেশে অংশগ্রহণ না করতে হুমকি দিয়েছে বলে পিসিপি’র নেতৃবৃন্দ অভিযোগ করেছেন।
————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *