নান্যাচরে পিসিপি’র উপজেলা ও কলেজ শাখার যৌথ কাউন্সিল সম্পন্ন

0
2
Nannyachar m copyনান্যাচর : ‘পূর্ণস্বায়ত্তশাসনই পার্বত্য চট্টগ্রামের একমাত্র রাজনৈতিক সমাধান’ এই শ্লোগানকে সামনে রেখে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) -এর ৫ম নান্যাচর উপজেলা ও ৬ষ্ট কলেজ শাখা কাউন্সিল সম্পন্ন হয়েছে।
 
গতকাল বৃহস্পতিবার (২৮ জুলাই) সকাল ১০টার সময় নান্যাচর সদরের টিএন্ডটি এলাকায় কাউন্সিলের অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে যারা শহীদ হয়েছেন তাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
 
কাউন্সিল অধিবেশনে সভাপতিত্ব করেন নান্যাচর উপজেলা শাখার সভাপতি রিপন আলো চাকমা। স্বাগত বক্তব্য রাখেন, দপ্তর সম্পাদক রমেল চাকমা। সভায় আরো উপস্থিত ছিলেন পিসিপি’র রাঙামাটি জেলা সভাপতি অনিল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের নান্যাচর উপজেলা সভাপতি মিনতি চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের নান্যাচর উপজেলা সহ-সভাপতি বিপ্লব শংকর এবং ইউপিডিএফ সংগঠক অটল চাকমা।
সভা পরিচালনা করেন জয়ন্ত চাকমা।
 
সম্মেলনে বক্তারা বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ শোষণ-নিপীড়ন ও অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবার শপথ নিয়ে জম্ম লাভ করা একটি লড়াকু ছাত্র সংগঠন। ১৯৮৯ সালের ২০ মে ঢাকায় এক মৌন পদযাত্রার মধ্যে দিয়ে জম্ম নেয়া সংগঠনটি পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক লড়াই সংগ্রামে এক গৌরবময় সংগঠনের নাম। আমরা সেই সংগঠনের গর্বিত উত্তরসুরী।
 
সমাবেশ থেকে ২০১৫ সালের ২২ জানুয়ারী স্বরাষ্ট্রমন্ত্রাণালয় কতৃক জারি করা পার্বত্য চট্টগ্রাম বিষয়ে ১১ নিদের্শনাকে সমালোচনার পাশাপাশি ধরপাকড়, দমন-পীড়ন, রাজনৈতিক সভা-সমাবেশে বাধাপ্রদান, হয়রানীমূলক মিথ্যা মামলা, সেনাবাহিনী কতৃক বিনা কারণে বাড়িঘর তল্লাসীর কঠোর সমালোচনা করেন।
 
বক্তারা প্রশাসনের পৃষ্টপোষকতায় সেটলারদে ভূমি বেদখল, বিভিন্ন প্রকল্পের নামে হাজা হাজার একর পাহাড়ি ভূমি লিজ নিজে বেদখলসহ পর্যটনের নামে সেনাবাহিনী কতৃক ভূমি জবরদখল ও পাহাড়িদের নিজ বাস্তুভিটা থেকে উচ্ছেদের তীব্র নিন্দা জানান। সম্মেলন থেকে এর বিরুদ্ধে ছাত্র সমাজকে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।
 
সম্মেলন শেষে উপস্থিত প্রতিনিধিবৃন্দের সমর্থনে জয়ন্ত চাকমাকে সভাপতি, রমেল চাকমাকে সাধারণ সম্পাদক ও জেকশন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট পিসিপি নান্যচর উপজেলা শাখা কমিটি গঠন করা হয়।
 
একইসাথে সুমন্ত চাকমাকে সভাপতি করে উপজেলা ১৫ সদস্য বিশিষ্ট পিসিপি নান্যচর কলেজ শাখা কমিটি গঠন করা হয়।
 
এছাড়াও প্রত্যেক কমিটিতে কার্যকরি সদস্য ছাড়াও ৬ জনকে বিশেষ সদস্য করে কমিটেতে অন্তর্ভূক্ত করা হয়।
 
নবগঠিত উভয় কমিটিকে শপথ বাক্য পাঠ করান রাঙামাটি জেলা সভাপতি অনিল চাকমা।
——————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.