পার্বত্য চট্টগ্রামে পাকিস্তানি আগ্রাসনের ৬৯ বছর উপলক্ষে খাগড়াছড়িতে আলোচনা সভা

0
1

Khagrachariখাগড়াছড়ি প্রতিনিধি।। “নব্য বেলুচ রেজিমেন্ট সম্পর্কে সজাগ হোন! ধর্মের লেবাসধারী পাকিস্তানি চরদের প্রতিরোধ করুন” এই শ্লোগানে পার্বত্য চট্টগ্রামে পাকিস্তান আগ্রাসনের ৬৯ বছর উপলক্ষে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম(ডিওয়াইএফ) ও হিল উইমেন্স ফেডারেশন জেলা কমিটির উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২০ আগস্ট) সকালে খাগড়াছড়ি জেলা সদরে অনুষ্ঠিত সভায় পিসিপি’র জেলা সাধারণ সম্পাদক সুনীল ত্রিপুরার সঞ্চালনায় ডিওয়াইএফ জেলা সভাপতি লালন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউপিডিএফ’র সংগঠক রিকো চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন জেলা দপ্তর সম্পাদক দ্বিতীয়া চাকমা। এতে প্রধান আলোচক ছিলেন পিসিপি’র সাবেক সাধারণ সম্পাদক অলকেশ চাকমা।

বক্তারা বলেন, ২০ আগস্ট পার্বত্য চট্টগ্রামবাসীদের জন্য একটি অভিশপ্ত দিন বা ‘কাল দিবস’। ১৯৪৭  সালের এই দিনে হানাদার বাহিনী ‘বেলুচ রেজিমেন্ট’ স্বশস্ত্র আগ্রাসনের মাধ্যমে জনগণের আশা-আকাঙ্খা গুড়িয়ে দিয়ে পাকিস্তান নামক রাষ্ট্রে জোরজবরদস্তিমূলকভাবে অন্তর্ভূক্ত করেছিল। কাপ্তাই জলবিদ্যুৎ উৎপাদনের নামে ১৯৬০ সালে সর্বনাশা বাঁধে ডুবে যায় চাকমা রাজবাড়ি, কামান আর সাধারণ পাহাড়ি জনগণের ৫৪ হাজার একর জমি ও বাস্তুভিটা পানিতে তলিয়ে যায়। পাহাড়ির জনগণের অর্থনৈতিক মেরুদন্ড ভেঙ্গে যায়। পুরো পাকিস্তান আমল এবং পরবর্তী বাংলাদেশ আমল জুড়ে জনগণ ছিল অবহেলীত, নির্যাতিত। ১৯৯৭ সালের “পার্বত্য চুক্তি”র পরও এর অবসান ঘটেনি। সভায় বিভিন্ন শাখার নেতা-কর্মী, স্কুল-কলেজের শিক্ষার্থী ও এলাকার ছাত্র-যুবকরা উপস্থিত ছিলেন। এছাড়া খাগড়াছড়ি জেলাসহ জেলা সদরের বিভিন্ন স্কুল-কলেজ ও এলাকায় প্রচারপত্র বিলি করা হয়েছে।

বক্তারা নতুন প্রজন্মকে ও জনগণের প্রতি নব্য “বেলুচ রেজিমেন্ট” ও ধর্মীয় লেবাসধারীদের চিহ্নিত করে   গণপ্রতিরোধ গড়ে তুলার আহ্বান জানান।

এদিকে সকাল ১০টায় পানছড়ি সদরে অনুষ্ঠিত সভায় গণতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি উপজেলা শাখার সভাপতি রুপায়ন চাকমা’র সভাপতিত্বে সাধারণ সম্পাদক মিন্টু চাকমা’র সঞ্চালনায় আলোচনা করেন সাবেক পিসিপি নেতা চন্দ্রদেব চাকমা, পিসিপি জেলা দপ্তর সম্পাদক রুপেশ চাকমা, ইউপিডিএফ’র প্রতিনিধি নিরেধ চাকমা, পিসিপি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিপুল চাকমা, ১ নং লোগাঙ ইউনিয়ন চেয়ারম্যান প্রত্যুত্তর চাকমা, ২ নং চেঙ্গী ইউনিয়নের চেয়ারম্যান কালা চাঁদ চাকমা, ৫নং উল্টাছড়ি ইউনিয়নের চেয়ারম্যান বিজয় চাকমা ও বিশিষ্ট সমাজসেবক নন্দ দুলাল চাকমা প্রমূখ।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.