মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭
সংবাদ শিরোনাম

পার্বত্য চট্টগ্রামে সেনা নিপীড়ন ও লংগদু হামলার প্রতিবাদে আমেরিকায় জুম্মদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : পার্বত্য চট্টগ্রাম থেকে আমেরিকায় বসবাসরত জুম্ম জনগণের সংগঠন আমেরিকান জুম্ম কাউন্সিল গত ২৯ জুন আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসিতে পার্বত্য চট্টগ্রামে সেনা নিপীড়ন, রমেল চাকমাকে হত্যা ও জুম্ম জনগণকে ধ্বংসের প্রতিবাদসহ লংগদু হামলার প্রতিবাদে এক বিক্ষোভের আয়োজন করেছে। হোয়াইট হাউসের সামনে অনুষ্ঠিত উক্ত প্রতিবাদ বিক্ষোভ থেকে রাঙামাটির লংগদু উপজেলায় তিনটি পাহাড়ি গ্রামে সেনাবাহিনীর প্রত্যক্ষ সহায়তায় গত ০২ জুন পাহাড়ি গ্রামে হামলা-অগ্নিসংযোগ-লুটতরাজের প্রতিবাদ করা হয়। এছাড়া পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণকে চিরতরে নির্মূল করার এথনিক ক্লিনজিং পলিসির অংশ হিসেবে বাপদাদার ভিটেমাটি থেকে উচ্ছেদ, খুন-ধর্ষণ-হত্যা, গুজব ছড়িয়ে জুম্ম জনগণের উপর হামলা, মামলা প্রদান করে জুম্ম জনগণের অধিকারকামী সচেতন অংশকে নিস্তব্ধ করার বাংলাদেশ সরকারের প্রচেষ্টার তীব্র সমালোচনা করা হয়। এসময় বিক্ষোভ সমাবেশে আগতরা Wake Up USA President! Wake Up The World Leaders! Justice For CHT! americademo1
গো ব্যাক মিলিটারি ফ্রম সিএইচটি, জাস্টিস জাস্টিস-উই ওয়ান্ট জাস্টিস, উই ওয়ান্ট জাস্টিস ফর রমেল চাকমা ইত্যাদি শ্লোগান প্রদান করেন।

বিক্ষোভ সমাবেশে আমেরিকান জুম্ম কাউন্সিলের পক্ষ থেকে পলেন চাকমা বক্তব্য প্রদানকালে পার্বত্য চট্টগ্রামের ইন্ডিজেনাস জুম্ম জনগণকে ধ্বংসের গোপন নীতি বাংলাদেশ সরকারের রয়েছে বলে অভিযোগ করেন। তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে প্রতি বছরই কোনো না কোনা সাম্প্রদায়িক হামলা সংঘটিত হয়, তাছাড়া অর্থনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সকল দিক থেকে জুম্ম জনগণের উপর বৈষম্য আরোপ করা হয়। তিনি আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পার্বত্য চট্টগ্রামের নিপীড়ন নির্যাতন বিষয়ে বাংলাদেশ সরকারের উপর হস্তক্ষেপ করতে আহ্বান জানান। এরপর দ্য ওয়ার্ল্ড বড়ুয়া সেন্টারের সভাপতি দিলীপ বড়ুয়া পার্বত্য চট্টগ্রাম বিষয়ে স্বরচিত দু’টি কবিতা পড়ে শোনান। বিক্ষোভ সমাবেশে আরো বক্তব্য রাখেন বিনয়ন চাকমা।americademo.

উক্ত বিক্ষোভ সমাবেশ থেকে পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লংঘন বন্ধের জন্য জাতিসংঘসহ প্রভাবশালী দেশসমূহের হস্তক্ষেপ কামনা করে  আমেরিকান জুম্ম কাউন্সিলের নেতৃবৃন্দ আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  ও আমেরিকার বিভিন্ন কূটনৈতিক মিশন প্রধানের কাছে একটি মেমোরেন্ডাম প্রদান করেন।

সমাবেশে আমেরিকান বাংলাদেশী বুড্ডিস্ট এসোসিয়েশনের নেতৃবৃন্দও ব্যানার নিয়ে বিক্ষোভে সংহতি প্রকাশ করতে আসেন। উক্ত সমাবেশে নিউ জার্সি, নিউ ইয়র্ক, মিসিগান, ওয়াশিংটন ডিসি, বোস্টন থেকে শতাধিক ইন্ডিজেনাস জুম্ম ও বড়ুয়া অংশগ্রহণ করেন।
—————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।