পার্বত্য চট্টগ্রাম সফরে সিএইচটি কমিশন

0
1

সিএইচটিনিউজ.কম
CHT1খাগড়াছড়ি: পার্বত্য চট্টগ্রামে সাম্প্রতিককালে ঘটে যাওয়া বিভিন্ন মানবাধিকার লংঘনের ঘটনাবলী পর্যবেক্ষণে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশন(সিএইচটি কমিশন)-এর ৬ সদস্যের একটি প্রতিনিধি দল আজ ২ জুলাই বুধবার বিকালে খাগড়াছড়ি এসে পৌঁছেছেন। কমিশনের এটি সপ্তমবারের মতো পার্বত্য চট্টগ্রাম সফর।

সফররত প্রতিনিধি দলে রয়েছেন কমিশনের কো-চেয়ার সুলতানা কামাল, সদস্য স্বপন আদনান, খুশী কবীর, ব্যারিষ্টার সারা হোসেন, ইফতেখারুজ্জামান ও সমন্বয়কারী, বাংলাদেশ সেক্রেটারিয়েট হানা শামস আহমেদ।

কমিশনের প্রতিনিধি দলের নেতৃবৃন্দ আগামীকাল ৩ জুলাই বৃহস্পতিবার দীঘিনালার বাবুছড়ায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র ৫১ ব্যাটালিয়নের সদর দপ্তর স্থাপনকে কেন্দ্র করে বিজিবি কর্তৃক উচ্ছেদ হওয়া বাবুছড়া উচ্চ বিদ্যালয়ে আশ্রিত পাহাড়িদের সাথে সাক্ষাত এবং গত ১০ জুন পাহাড়ি গ্রামবাসীদের উপর বিজিবি হামলার ঘটনাস্থল পরিদর্শন করবেন। এছাড়া প্রতিনিধি দলের নেতৃবৃন্দ রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার তদেগমারা কিজিং(দ্বি-টিলা)-এর ভাবনা কেন্দ্র এলাকা পরিদর্শনে যাবেন।

খাগড়াছড়ি সফরকালে (২-৪ জুলাই ২০১৪) কমিশনের নেতৃবৃন্দ স্থানীয় প্রশাসন, সামরিক কর্মকর্তা ও স্থানীয় জনগণের সাথে মতবিনিময় করার কথা রয়েছে। এরপর তারা রাঙামাটি ও বান্দরবান সফর করবেন। বান্দরবান সফরকালে কমিশনের নেতৃবৃন্দ রামজাদী এলাকা পরিদর্শনে যাবেন।

আগামী ৮ জুলাই পর্যন্ত তিন পার্বত্য জেলার বিভিন্ন এলাকা সফর শেষে কমিশনের নেতৃবৃন্দ স্থানীয় সাংবাদিকদের প্রেস ব্রিফিং করবেন বলে জানা গেছে।

সিএইচটি কমিশন দীর্ঘদিন ধরে পার্বত্য চট্টগ্রামের মানবাধিকার পরিস্থিতি, মানবাধিকার লংঘনের বিষয় সমূহ গুরুত্বসহকারে পর্যবেক্ষণ করে আসছে এবং  এ বিষয়ে রিপোর্ট প্রকাশ করেছে।
———————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.