পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি আইনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা

0
0
ডেস্ক রিপোর্ট
সিএইচটিনিউজ.কম
 
ঢাকা: পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ আইনের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে, এতে সভাপতিত্ব করেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসেন ভূঁইয়া সাংবাদিকদের এ তথ্য জানান।তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন-২০১৩ এর খসড়ার ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিসভা মনে করে এ আইন পাহাড়ি ও বাঙালি সবার জন্য কল্যাণকর হবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনে- কমিশনের চেয়ারম্যান ও সংখ্যাগরিষ্ঠদের মতামতের ভিত্তিতেই ভূমি বিরোধ নিষ্পত্তি করা হবে। পাশাপাশি এই আইনের প্রয়োজনীয় বিধিমালা প্রণয়নের জন্য আগামী ৩ মাসের সময় দেওয়া হয়েছে। পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন ১৯৯৭ সালে প্রণয়নকালে সেখানে ৬ মাসের মধ্যেই বিধিমালা করার কথা বলা হলেও তা করা সম্ভব হয়নি। সংশোধনিতে (সময় বেঁধে দেওয়া) বিষয়টি তুলে দেওয়া হয়েছে।

এই আইনে মূলত ৩টি বিষয়ে সংশোধনী আনার প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে কমিশনের বৈঠকে সার্কেল চিফের অনুপস্থিতিতে তার প্রতিনিধিকে অবশ্যই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া, এখানে অবৈধ দখল, অবৈধ বন্দবস্ত দেওয়ার বিষয়টি এই কমিশন নিষ্পত্তি করবে ও আইনের বাইরেও বৈধ মালিকদের হাত ছাড়া ভূমির জটিলতাও সমাধান করা হবে। কমিশনের চেয়ারম্যানসহ সদস্যদের সংখ্যাগরিষ্ঠদের সিদ্ধান্তের উপর ভিত্তি করেই বিরোধ নিষ্পত্তিকরণ এবং কমিশনের প্রশাসনিক পদে নিয়োগে উপজাতি বা ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের অগ্রাধিকার দেওয়া।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এর আগে ৪টি কমিশন এখানে কাজ করেছে। বর্তমানের কমিটির সদস্য সংখ্যা পাঁচজন। এদের মধ্যে চেয়ারম্যানসহ তিনজনের মতামতই সিদ্ধান্ত হিসেবে গৃহীত হবে। এ ছাড়াও ৪টি বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয় থেকে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে।

এ ছাড়া বৈঠকে দেবোত্তর সম্পত্তি অব্যবস্থাপনা ও মিথ্যা তথ্য দেওয়ার জন্য সর্বোচ্চ ১ বছর জেল ও ৫০ হাজার টাকা জরিমানার বিধান রেখে হিন্দু ধর্মালম্বীদের জন্য দেবোত্তর সম্পত্তি ব্যবস্থাপনা আইন-২০১৩ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। (সূত্র: কালের কণ্ঠ অনলাইন সংস্করণ)


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.