পাহাড়ি ছাত্র পরিষদের গুইমারা থানা শাখার ৩য় কাউন্সিল সম্পন্ন

0
1
খাগড়াছড়ি প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর খাগড়াছড়ির গুইমারা থানা শাখার ৩য় কাউন্সিল আজ ১৪ অক্টোবর সোমবার গুইমারা টাউন হলে সম্পন্ন হয়েছে। কাউন্সিলে ২৫ সদস্য বিশিষ্ট একটি নতুন কমিটি গঠন করা হয়।

“উগ্র সাম্প্রদায়িক হামলা ও ভূমি বেদখলের বিরম্নদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন- জাতীয় অস্তিত্ব রক্ষার্থে বিজাতীয় দল বর্জন করে পূর্ণস্বায়ত্তশাসন আন্দোলনে সামিল হোন” এই শ্লোগানে সোমবার সকাল সাড়ে ৯টায় গুইমারা টাউন হলে অনুষ্ঠিত কাউন্সিলের প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন পাহাড়ি ছাত্র পরিষদের গুইমারা শাখার বিদায়ী সভাপতি সুইচিং মারমা। এতে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক জুপিটার চাকমা, খাগড়াছড়ি জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রজেন্টু চাকমা, মাটিরাঙ্গা থানা শাখার সভাপতি শান্তি ময় চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি জনি ত্রিপুরা। সভা পরিচালনা করেন পিসিপি’র গুইমারা থানা শাখার সাধারণ সম্পাদক চিত্রজ্যোতি চাকমা।

বক্তারা বলেন, মাটিরাঙ্গা, রামগড় ও মানিকছড়ি এলাকায় ভূমি বেদখল অব্যাহত রয়েছে। পাহাড়িদের নিজ ভূমি থেকে উচ্ছেদের লক্ষ্যে সাম্প্রদায়িক হামলা চালানো হচ্ছে। গত ৩ আগস্ট তাইন্দংয়ে সাম্প্রদায়িক হামলা চালিয়ে পাহাড়িদের বিতাড়নের চেষ্টা করা হয়। এছাড়া সেনাবাহিনী ও বিজিবি কর্তৃক ধরপাকড়, মিথ্যা মামলা সহ নানাভাবে সাধারণ জনগণকে হয়রানি করা হচ্ছে।

বক্তারা আরো বলেন, তথাকথিত জাতীয় দলের নামে দালাল-সুবিধাবাদীদের দৌরাত্ম্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এসব দালাল সুবিধাবাদীরা জনগণকে নানাভাবে বিভ্রান্ত করছে এবং পার্বত্য চট্টগ্রামে চলমান অধিকার আদায়ের সংগ্রামে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। তাই এদেরকে বর্জন করে জাতীয় অস্তিত্ব রক্ষার সংগ্রামে সামিল হওয়ার আহ্বান জানান বক্তারা।

বক্তারা ভূমি বেদখল, সাম্প্রদায়িক হামলা ও সকল ধরণের নিপীড়ন-নির্যাতনের বিরম্নদ্ধে গর্জে উঠার জন্য ছাত্র সমাজের প্রতি উদাত্ত আহ্বান জানান।

বক্তারা অবিলম্বে পিসিপি’র উত্থাপিত শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়ন, ভূমি বেদখল ও সাম্প্রদায়িক হামলা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানান।

পরে দ্বিতীয় অধিবেশনে উপস্থিত কাউন্সিলরদের সকলের সর্বসম্মতিক্রমে চিত্র জ্যোতি চাকমাকে সভাপতি, মংসা মারমাকে সাধারণ সম্পাদক ও নিঅংগ্য মারমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ২৫ সদস্য বিশিষ্ট গুইমারা থানা শাখার নতুন কমিটি গঠন করা হয়। জুপিটার চাকমা নতুন কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান।

—-

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.