পিসিপি’র ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনে সেনাবাহিনীর বাধার প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ

0
1

pcpprotestkhg1খাগড়াছড়ি : “সভা-সমাবেশে সেনা হস্তক্ষেপ বন্ধ কর” এই দাবি সম্বলিত শ্লোগানে পিসিপি’র ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনে সেনাবাহিনী কর্তৃক বাধা প্রদানের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২১ মে) দুপুর সাড়ে ১২টায় পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলটি জেলা সদরের শাপলা চত্ত্বর এলাকা থেকে শুরু হয়ে স্লুইচ গেইটে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশে জেলা শাখার সাংগঠনিক সম্পাদক তপন চাকমা বলেন, বাংলাদেশের সংবিধানে গণতান্ত্রিক মিছিল-মিটিং-সভা-সমাবেশসহ মত প্রকাশের স্বাধীনতার নিশ্চয়তা উল্লেখ থাকলেও দীঘিনালায় নির্ধারিত পিসিপি’র ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী সমাবেশ আয়োজনে সেনাবাহিনীর বাধা, সমাবেশের মঞ্চ-প্যান্ডেল ভাংচুর ও অঘোষিত ১৪৪ ধারা প্রয়োগ করে উক্ত কর্মসূচী পালনে কড়া নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে সরকার নিজেই সংবিধান লংঘন করছে।

তিনি উক্ত ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের অবিচ্ছেদ্য অঞ্চল হওয়া সত্ত্বেও পাহাড় ও সমতলে দ্বৈত শাসন ব্যবস্থা জারি রেখেছে। পশ্চিম পাকিস্তানের ন্যায় শাসকগোষ্ঠী পার্বত্য চট্টগ্রামের জনগণকে শাসন-শোষণ করার জন্য অগণতান্ত্রিক ১১ নির্দেশনা জারি করে অঘোষিত জরুরী অবস্থা কায়েম করেছে। সরকারের এ ধরনের অন্যায়-অবিচারে বিরুদ্ধে ছাত্রসমাজকে রুখে দাঁড়াতে হবে।

তিনি আগামী ২৪ মে খাগড়াছড়ি জেলায় আধাবেলা সড়ক অবরোধ কর্মসূচী সফল করার জন্য জেলাবাসীর প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, গত ২০মে ২০১৬ দীঘিনালা উপজেলার আমতলী বানছড়া হাইস্কুল মাঠে পিসিপি’র নির্ধারিত ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সমাবেশ আয়োজনে সেনাবাহিনী বাধা দেয়, নির্মাণাধীন মঞ্চ ও প্যান্ডেল ভেঙে দেয় এবং সমাবেশের স্থল ঘিরে রাখে। ফলে সব প্রস্তুতি সম্পন্ন করা হলেও নির্ধারিত স্থানে পিসিপি’র প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান করা সম্ভব হয়নি। তারই প্রতিবাদে আগামী ২৪ মে খাগড়াছড়ি জেলায় আধাবেলা সড়ক অবরোধ কর্মসূচি ঘোষণা দেওয়া হয়েছে।
————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.