বান্দরবানে মারমা কিশোরীকে গণধর্ষণের প্রতিবাদে চট্টগ্রামে তিন পাহাড়ি সংগঠনের বিক্ষোভ

0
1

ctg-25-12-16

চট্টগ্রাম : “সারাদেশে নারী নির্যাতন, ধর্ষণ, খুন ও গুমের বিরুদ্ধে রুখে দাঁড়াও” এই শ্লোগানে বান্দরবানে রাজপূণ্যাহ মেলায় বেড়াতে আসা এক মারমা কিশোরীকে গণধর্ষণের প্রতিবাদে এবং চিহ্নিত ধর্ষক কাজল বড়ুয়া ও তার গংদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাবর্ত্য চট্টগ্রামের তিন সংগঠন গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন চট্টগ্রাম মহানগর শাখা।

আজ রবিবার (২৫ ডিসেম্বর) বেলা সাড়ে ৩টায় চেরাগী মোড় হতে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মির্ছিলটি হয়ে নন্দন কানন ডিসি হিল মোড় হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে এসে এক প্রতিবাদ সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরাম নগর শাখার সহ-সভাপতি শুভ চাকের সভাপতিত্বে ও পাহাড়ি ছাত্র পরিষদের নগর শাখার সাধারণ সম্পাদক জিকো চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের নগর শাখার আহ্বায়ক জুলেখা চাকমা পাহাড়ি ছাত্র পরিষদের নগর শাখার সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক কলিন্স চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের নগর শাখার সদস্য সচিব রিতা চাকমা প্রমুখ।

রিতা চাকমা বলেন, গত ২৩ ডিসেম্বর ২০১৬ বান্দরবান সদরে রাজপূণ্যাহ মেলায় বেড়াতে আসা মারমা কিশোরীকে গণধর্ষণ করে কাজল ও জুয়েল গংরা। এই ধরণের ঘটনা নতুন নয়, পাবর্ত্য চট্টগ্রামে নারী নির্যাতন ধর্ষণের পর হত্যা বিচার না হওয়ায় এধরণের ঘটনা আরও বৃদ্ধি পেয়েছে।

তিনি অভিযোগ করে আরও বলেন, ১৯৯৬ সালে কল্পনা চাকমা অপহরণ, সবিতা চাকমা, তুমাচিং মারমা, কুমিল্লা ভিক্টরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনুকে ধর্ষণের পর হত্যার বিচার এখনো হয়নি। তিনি অবিলম্বে মারমা কিশোরীর চিহ্নিত ধর্ষকদের গ্রেপ্তারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সমাবেশে ছাত্র যুব নেতারা বলেন, পাবর্ত্য চট্টগ্রামে আগে কখনো ধর্ষণের শব্দ ছিল না। সেটলারা যখন পাবর্ত্য চট্টগ্রামে অনুপ্রবেশ করে, তখন থেকেই ভূমি বেদখল, নারী নির্যাতন, ধর্ষণের পর হত্যা, সা¤প্রদায়িক হামলা দিন দিন বৃদ্ধি পেয়েছে। আজকে পাবর্ত্য চট্টগ্রামে মাঠে-ঘাটে, ঘরে-বাইরে কোন স্থানেই নারীরা নিরাপদ নয়।

বক্তারা পাবর্ত্য চট্টগ্রামসহ সারা দেশে নারী নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য ছাত্র-যুব-নারী তথা সর্বস্তরের জনসাধারণের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে মারমা কিশোরীকে গণধর্ষণের সাথে জড়িত সকলকে গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।
——————

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.