বাবুছড়ায় বিজিবি কর্তৃক উচ্ছেদকৃত ২১ পরিবারকে বসতভিটা ফিরিয়ে দেয়ার দাবিতে খাগড়াছড়ি সরকারি কলেজের ছাত্র-ছাত্রীদের মানববন্ধন ও স্মারকলিপি পেশ

0
0

সিএইচটনিউজ.কম
খাগড়াছড়ি: দীঘিনালার বাবুছড়ায় বিজিবি ব্যাটালিয়ন সদর দপ্তর স্থাপনের নামে নিরীহ গ্রামবাসীদের উপর হামলা, বাস্তুভিটা থেকে উচ্ছেদকৃত ২১ পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ প্রদানপূর্বক নিজ নিজ বাস্তুভিটা ফিরিয়ে দেয়ার দাবিতে খাগড়াছড়ি সরকারি কলেজের ছাত্র-ছাত্রীরা মানববন্ধন ও প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করেছে।

আজ ৮ সেপ্টেম্বর সোমবার সকাল সাড়ে ১০টায় ‘খাগড়াছড়ি সরকারি কলেজের সকল ছাত্র-ছাত্রীবন্দ’ এর ব্যানারে খাগড়াছড়ি শহরের চেঙ্গী স্কোয়ারে আয়োজিত মানববন্ধনে খাগড়াছড়ি সরকারি কলেজের অনার্স ৩য় বর্ষের ছাত্র সুভাষ চাকমার সভাপতিত্বে ও  মংসাই মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন কলেজের অনার্স ৩য় বর্ষের ছাত্র সুকান্ত ত্রিপুরা, উক্যসিং মারমা, অনার্স ২য় বর্ষের ছাত্র বিবর্ষণ চাকমা ও দ্বাদশ শ্রেণীর ছাত্র রিপন চাকমা প্রমুখ।

ঘন্টাব্যাপী মানববন্ধন শেষে তারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে একটি স্মারকলিপি পেশ করেন।

স্মারকলিপিতে তারা বাবুছড়ার বর্তমান অবস্থার চিত্র তুলে ধরে বলেন, বিজিবি কর্তৃক উচ্ছেদ হওয়া ২১ পরিবারের ৮৪ জন বর্তমানে বাবুছড়া হাইস্কুলে আশ্রয় নিয়ে মানবেতর জীবন-যাপন করতে বাধ্য হচ্ছে। স্কুলে দুইটি কক্ষে গাদাগাদি করে অবস্থান করায় অস্বাস্থ্যকর পরিবেশে অনেকে এর মধ্যে অসুস্থ হয়ে পড়েছেন। এই ৮৪ জনের মধ্যে ৪ জন কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রী, ৯ জন হাইস্কুলের ছাত্র-ছাত্রী ও ৭ জন প্রাইমারী স্কুলের ছাত্র-ছাত্রীর পড়াশুনার ব্যাঘাত ঘটছে বলে তারা স্মারকলিপিতে উল্লেখ করেন।

বিজিবি কর্তৃক কাটাতারের ঘেরা দেয়ায় ২নং বাঘাইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ভয়ে বিদ্যালয়ে যেতে পারছে না উল্লেখ করে তারা স্মারকলিপিতে বলেন, গত ১২ আগস্ট থেকে শুরু হওয়া দ্বিতীয় সাময়িক পরীক্ষায়ও কোন শিক্ষার্থী অংশ নিতে পারেনি। ফলে ১০৫ জন ছাত্র-ছাত্রীর শিক্ষা জীবন অনিশ্চিত হয়ে পড়েছে।

স্মারকলিপিতে বিজিবি’র ৫১নং ব্যাটালিয়ন সদর দপ্তর স্থাপন বন্ধ করে অবিলম্বে বিজিবি সদস্যদের প্রত্যাহার এবং জেলা প্রশাসন কর্তৃক জমি অধিগ্রহণ বাতিল করে পাহাড়িদের নিজ নিজ জমি ফিরিয়ে দেয়া, ২নং বাঘাইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়টি অবিলম্বে দখলমুক্ত করে ছাত্র-ছাত্রীদের পড়াশোনার পরিবেশ সৃষ্টি করা, অবিলম্বে বিজিবির দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার, গ্রামে গ্রামে সেনা ও বিজিবির টহলের নামে সাধারণ জনগণের মধ্যে ভীতি ও আতঙ্ক ছড়ানো বন্ধ করা, উচ্ছেদকৃত পরিবারগুলোকে যথাযথ ত্রাণ সহায়তা প্রদান করা ও ভূমি বেদখল ও উচ্ছেদের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে।
————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.