বিশ্ব মানবাধিকার দিবসে খাগড়াছড়িতে পিসিপি’র আলোচনা সভা

0

khagrachariখাগড়াছড়ি : বিশ্ব মানবাধিকার দিবস ২০১৬ উপলক্ষে “পার্বত্য চট্টগ্রামে অন্যায় ধরপাকড়-নিপীড়নের প্রতিবাদে ও সেনা-প্রশাসনের চলমান মানবাধিকার লক্সঘনের বিষয়ে ”খাগড়াছড়িতে আলোচনা সভা করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখা।

শনিবার (১০ ডিসেম্বর ২০১৬) বিকাল ৪ টায় খাগড়াছড়ি উপজেলা সদরে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক এলটন চাকমার সঞ্চালনায় আলোচনা করেন পিসিপি’র জেলা শাখার সহ-সভাপতি তপন চাকমা, সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা ও জেসীম চাকমা প্রমুখ।

সভায় বক্তারা পার্বত্য চট্টগামের মানবাধিকার লক্সঘনের বিষয়ে তুলে ধরে বলেন, পার্বত্য চট্টগ্রামের  অতীত থেকে বর্তমান পর্যন্ত চলছে সামরিক শাসন। এখানে সেনাবাহিনী পাহাড়ি জনগণের উপর প্রতিনিয়ত ধর-পাকড়, শারিরীক-মানসিক নির্যাতন, বাড়ি-ঘরে তল্লাশি, ধর্মীয় পরিহানি, সামাজিক অনুষ্ঠানে হস্তক্ষেপ ও গণতান্ত্রিক সভা-সমাবেশে বাধা প্রদানসহ মত প্রকাশের স্বাধীনতা হরণ করছে।

বক্তারা আরো বলেন, পানছড়িতে পুলিশ কর্তৃক অসুস্থ মা’কে বহনকারী গাড়ী অবরোধ করে পিসিপি’র কেন্দ্রীয় নেতা বিপুল চাকমাকে গ্রেফতার ও খাগড়াছড়ি সদর পেরাছড়া এলাকায় শিক্ষা সচেতনতামূলক কর্মসূচী থেকে সেনাবাহিনী কর্তৃক ইউপিডিএফ-এর কেন্দ্রীয় সদস্য ও খাগড়াছড়ি জেলা ইউনিটের সমন্বয়ক উজ্জ্বল স্মৃতি চাকমাসহ ৬ জনকে গ্রেফতার করে শারীরিক নির্যাতন চালানো পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লঙ্ঘনেরই দৃষ্টান্ত।

বক্তারা, পার্বত্য চট্টগ্রামে সেনা শাসনের বিরুদ্ধে সোচ্চার হয়ে জাতীয় অস্তিত্ব রক্ষার্থে আগামী দিনের লড়াই সংগ্রামে ঐক্যবদ্ধ হাওয়ার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান। তারা পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের উপর সংঘটিত ডজনের অধিক গণহত্যাসহ সারা দেশে সংঘটিত   সকল ধরণের মানবাধিকার লক্সঘনের ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি জানান।
——————

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More