বৌদ্ধ ভিক্ষুর উপর হামলার প্রতিবাদে দীঘিনালায় পার্বত্য ভিক্ষু সংঘের মৌন মিছিল

0
1

সিএইচটিনিউজ.কম           
02 (1)দীঘিনালা প্রতিনিধি: গত ১৬ ডিসেম্বর রাঙ্গামাটির নানয়িারচর উপজেলার বগাছড়িতে সেটেলার বাঙ্গালি কতৃক বুদ্ধ মূর্তি ভাংচুর ও দুই জন বৌদ্ধ ভিক্ষুর উপর হামলার প্রতিবাদে পার্বত্য ভিক্ষ সংঘ ও দীঘিনালার সর্ব জনসাধারণ এক মৌন মিছিলের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে।

বৃহস্পতিবার (১৮ ডিসেম্বর) বেলা ১.০০টায় দীঘিনালার তপোবন বৌদ্ধ বিহার গেইট থেকে মৌন মিছিল শুরু হয়ে উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে দীঘিনালা ইউএনও অফিসের সামনে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

বৌদ্ধ ভিক্ষ সত্যন্দ মহাথের’র সভাপতিত্বে এবং রত্নসার ভিক্ষুর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন শ্রীমৎ নন্দপ্রিয় থের, বিশুদ্ধানন্দ থের, জ্ঞান চাকমা, দেবদন্ত ত্রিপুরা, প্রীতি খীসা, চয়ন বিকাশ চাকমা, নব কমল চাকমা, বিশ্ব কল্যান চাকমা, চন্দ্র রঞ্জন চাকমা, আনন্দ মোহন চাকমা প্রমূখ।04 (1)

বক্তারা ১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিনে রাঙ্গামাটি নানিয়াচর উপজেলায় বগাছড়িতে পাহাড়ি গ্রামে অগ্নিসংযোগ, লুটপাট বৌদ্ধ মন্দির ভাংচুর বৌদ্ধ মূর্তি লুন্ঠন এবং বৌদ্ধ ভিক্ষুর উপর হামলার তীব্র নিন্দা জানান।

বক্তারা বলেন, বিজয় দিবস উদযাপনের জন্য সারা দেশে নিরাপত্তা জোরদার করা হয়েছিল। তারপরও সেদিন কিভাবে এই হামলা সংগঠিত হলো? কাজেই, ঘটনার আলামত থেকে স্পষ্ট যে, এটা শাসক গোষ্ঠীরই পরিকল্পিত হামলা। এজন্য সরকার কিছুতেই দায় এড়াতে পারেনা।

বক্তারা হামলার ইন্ধনদাতা ও উস্কানি দাতাসহ হামলাকারীদের চি‎হ্নিত করে অবিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি, লুট হওয়া বুদ্ধমূর্তি উদ্ধার, ক্ষতিগ্রস্ত পরিবারদের যথাযথ ক্ষতিপূরণ প্রদানের জোর দাবি জানান।
——————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.