ভিক্টোরিয়া কলেজ ছাত্রী তনু হত্যার প্রতিবাদে খাগড়াছড়ি সরকারি কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

0
1

humanchainkhagracharistudent,30.03.2016

খাগড়াছড়ি : কুমিল্লা সেনানিবাস এলাকায় ভিক্টোরিয়া সরকারি কলেজের ছাত্রী সোহাগী জাহান (তনু)-কে হত্যার প্রতিবাদে আজ বুধবার (৩০ মার্চ) সকাল ১০টায় মানববন্ধন করেছে খাগড়াছড়ি সরকারি কলেজের শিক্ষার্থীরা। এতে চার শতাধিক ছাত্র-ছাত্রী স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন।

কলেজের দক্ষিণ গেইট এলাকায় অনুষ্ঠিত মানববন্ধনে দ্বাদশ শ্রেণীর ছাত্র রনেল চাকমার সঞ্চালনায় এবং বিএসএস ২য় বর্ষের ছাত্র সুজেশ চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন, হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) খাগড়াছড়ি জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক এন্টি চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) কলেজ শাখার সভাপতি সোনায়ন চাকমা, খাগড়াছড়ি সরকারি কলেজের ডিগ্রী ২য় বর্ষের ছাত্রী খুরশিদা আক্তার ও দ্বাদশ শ্রেণীর ছাত্র ইউনুস আলী বিজয় প্রমুখ।

বক্তারা তনু হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, সেনানিবাসের মতো সংরক্ষিত এলাকায় যেখানে ‘তনু’রা নিরাপদ নয়, সেখানে অন্য কোন জায়গায় নারীরা নিরাপদ থাকতে পারে না। তনু হত্যার ৯ দিন পরও প্রশাসন হত্যাকারীদের খুঁজে বের করে গ্রেপ্তার করতে না পারায় বক্তারা ক্ষোভ প্রকাশ করেন।

humanchainkhagracharistudent2,30.03.2016

এইচডব্লিউএফ নেত্রী এন্টি চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী নির্যাতন, ধর্ষণ-খুন, অপহরণের মতো ঘটনা অহরহ ঘটছে। সমতলে হাতেগোনা কয়েকজন অপরাধী গ্রেফতার হলেও অনেকেই ধরা ছোঁয়ার বাইরে থেকে যায়। আর পার্বত্য চট্টগ্রামেতো ধর্ষণকারীদের কোন বিচার-ই হয় না। ১৯৯৬ সালে নারী নেত্রী কল্পনা চাকমাকে লে. ফেরদৌসরা অপহরণ করেছিল, যা ২০ বছরেও অপহরণকারীদের বিচার করা হয়নি। উপরন্তু লে. ফেরদৌসকে প্রমোশন দেওয়া হয়েছে। যার কারণে অপরাধীরা সেনানিবাসের মতো সুরক্ষিত এলাকায় ‘তনু’দের ধর্ষণ ও হত্যা করার সাহস পেয়েছে।

বক্তারা অবিলম্বে তনু হত্যাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং পাহাড় ও সমতলে সকল ‘তনু’দের নিরাপত্তার দাবি জানান।

উল্লেখ্য, গত ২০ মার্চ কুমিল্লা সেনানিবাস এলাকায় ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান (তনু)-কে ধর্ষণের পর হত্যা করা হয়। এ হত্যার ঘটনায় সারাদেশে প্রতিবাদ অব্যাহত রয়েছে। কিন্তু ঘটনার নয় দিন পার হয়ে গেলেও পুলিশ আজ পর্যন্ত হত্যাকারীদের গ্রেফতার করতে পারেনি।
—————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.