ভূমি বেদখলের প্রতিবাদে মানিকছড়িতে আধাবেলা সড়ক অবরোধ পালিত

0

সিএইচটিনিউজ.কম
Manikchariমানিকছড়ি: খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার বক্রি পাড়া ও মনাদং পাড়া এলাকায় সেনাবাহিনীর সহযোগিতায় সেটলার বাঙালি কর্তৃক ভূমি বেদখলের প্রতিবাদে মানিকছড়ি উপজেলায় আধাবেলা সড়ক অবরোধ পালন করেছে মানিকছড়ি ভূমি রক্ষা কমিটি। রবিবার (৫ জুলাই) সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ অবরোধ পালিত হয়।

এদিকে, জায়গা বিরোধকে কেন্দ্র করে পাহাড়ি ও বাঙালিদের মধ্যে উত্তেজনা দেখা দিলে প্রশাসন বিরোধীয় জায়গায় এক সপ্তাহের জন্য ১৪৪ ধারা জারি করেছে।

মানিকছড়ি ভূমি রক্ষা কমিটির আহ্বায়ক নিঅং মারমা অবরোধ পালনে সহযোগিতা করায় যানবাহন মালিক সমিতি সহ সর্বস্তরের জনগণের প্রতি ধন্যবাদ জানিয়েছেন।

তিনি অভিযোগ করে বলেন, আজ (রবিবার) সকালে বক্রি পাড়া এলাকায় স্থানীয় পাহাড়িরা একটি বৌদ্ধ বিহার নির্মাণ কাজ করতে গেলে সেটলার বাঙালিরা সেনাবাহিনীর সহযোগিতায় পাহাড়িদের উপর হামলার চেষ্টা চালিয়েছে। তবে পাহাড়িরাও প্রতিরোধ গড়ে তুললে সেটলাররা হামলা চালাতে ব্যর্থ হয়। পরে প্রশাসন সেটলারদের পক্ষ নিয়ে উক্ত এলাকায় ১৪৪ ধারা জারি করে এবং বৌদ্ধ বিহারের জন্য নির্মাণাধীন ঘরটি ভেঙে ফেলতে বাধ্য করে।

নিঅং মারমা প্রশাসনের ১৪৪ ধারা জারিকে প্রহসন উল্লেখ করে বলেন, পাহাড়িদেরকে নিজেদের জায়গা ও বসতভিটা থেকে উচ্ছেদ করতে সেনাবাহিনী ও প্রশাসন সেটলার বাঙালিদের প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে যাচ্ছে। ফলে সেটলাররা জোরপূর্বক পাহাড়িদের জায়গা বেদখলে আরো বেশি উৎসাহ পাচ্ছে।

তিনি অবিলম্বে বক্রি পাড়া, মনাদং পাড়া সহ ওই এলাকায় সেটলার কর্তৃক পাহাড়িদের জায়গা-জমি বেদখল বন্ধ করার দাবি জানান।

মানিকছড়ি ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব রুইসিং প্রু মারমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
——————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More