মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালুর দাবিতে গুইমারায় পিসিপি’র বিক্ষোভ সমাবেশ

0
0

সিএইচটিনিউজ.কম
IMG0556Aগুইমারা(খাগড়াছড়ি): সেনাবাহিনীর ব্যাপক বাধার মুখে খাগড়াছড়ি জেলার গুইমারায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)। অবিলম্বে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে পিসিপি’র মাটিরাঙ্গা ও গুইমারা থানা শাখার যৌথ উদ্যোগে আজ ১৫ সেপ্টেম্বর সোমবার সকালে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশ ভন্ডুল করে দেয়ার জন্য সকাল থেকে সেনাবাহিনী মাটিরাঙ্গা, গুইমারা সিন্দুকছড়িসহ বিভিন্ন স্থানে লোকজনকে সমাবেশে আসতে বাধা দেয় এবং গাড়ি চলাচলেও বাধা সৃষ্টি করে। এরপরও বিক্ষোভ মিছিল ও সমাবেশে বিভিন্ন এলাকা থেকে ছাত্র-ছাত্রীসহ ৫ শতাধিক লোক অংশগ্রহণ করেন।

সোমবার সকাল সাড়ে ১০টায় গুইমারার ডাক্তারটিলা মাঠে অনুষ্ঠিত সমাবেশে পিসিপির গুইমারা থানা শাখার সদস্য ও সমাবেশ আয়োজক কমিটির আহ্বায়ক সমর জ্যোতি চাকমার সভাপতিত্বে ও পাহাড়ি ছাত্র পরিষদের মাটিরাঙ্গা থানা শাখার অর্থ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন গনতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক জিকু ত্রিপুরা, পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা, সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা ও পিসিপি’র গুইমারারা থানা শাখার অর্থ সম্পাদক উসাঅং মারমা।

বক্তারা শান্তিপূর্ণ সমাবেশ আয়োজনে সেনাবাহিনী বাধাদানের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তারা বলেন, সভা-সমাবেশ ও মিছিল-মিটিং করার অধিকার একটি সংবিধান স্বীকৃত গণতান্ত্রিক অধিকার। এতে বাধা দিয়ে সেনাবাহিনী গণতান্ত্রিক অধিকারের উপর নগ্ন হস্তক্ষেপ করে চলেছে। এটা প্রচলিত গণতান্ত্রিক অধিকারের উপর চরম আঘাতের সামিল। বক্তারা সেনাবাহিনী কর্তৃক গণতান্ত্রিক অধিকারের উপর নগ্ন হস্তক্ষেপ বন্ধের দাবি জানান।

বক্তারা নিজ নিজ মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি আদায়ে এগিয়ে আসার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানিয়ে বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ ২০০২ সাল থেকে পার্বত্য চট্টগ্রামসহ দেশে বসবাসরত সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি জানিয়ে আসছে। কিন্তু কোন সরকারই আজ পর্যন্ত এসব দাবি বাস্তবায়ন করেনি। তাই, শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি আদায়ে ছাত্র সমাজকে জোরদার আন্দোলন গড়ে তুলতে হবে।10665243_1487869531493232_3126530290919396266_n

বক্তারা পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে সংখ্যালঘু সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু করাসহ পিসিপি’র উত্থাপিত ৫ দফা দাবিনামা মেনে নিয়ে অবিলম্বে তা বাস্তবায়নের জন্য জোর দাবি জানান।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি গুইমারা বাজারের দিকে যেতে চাইলে টাউন হলের পাশে সেনা-পুলিশ বাধা প্রদান করে। পরে মিছিলটি আবারো সমাবেশস্থলে এসে শেষ হয়।

এদিকে, গুইমারা সমাবেশে যোগ দিতে আসার পথে সেনাবাহিনী কর্তৃক বাধাপ্রাপ্ত হয়ে রামগড় উপজেলার থৈচালা এলাকা থেকে একটি মিছিল বের করে পিসিপি’র রামগড় কলেজ শাখার নেতা-কর্মীরা। মিছিলটি রামগড় বাজার প্রদক্ষিণ করে সিনেমা হলের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশ করে। এতে পিসিপি’র রামগড় কলেজ শাখার সদস্য ভবেশ ত্রিপুরা, প্রশান্ত ত্রিপুরা ও গণতান্ত্রিক যুব ফোরামের গোলাপ ত্রিপুরা বক্তব্য রাখেন।
————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.